Cleaning Tips

৩ টোটকা: কড়াইয়ের পোড়া দাগ নিমেষে উঠে যাবে

কড়াইয়ের দাগ যতটা জেদি বলে মনে হয়, আদৌ কিন্তু তা নয়। কয়েকটি ঘরোয়া টোটকা মাথায় রাখলে কড়াইয়ের দাগ তোলা সহজ হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৫ মে ২০২৩ ১৯:৪২
Share:

কয়েকটি ঘরোয়া টোটকা মাথায় রাখলে কড়াইয়ের দাগ তোলা সহজ হবে। প্রতীকী ছবি।

রান্না করতে ভালবাসেন অনেকেই। কিন্তু রান্নার পর পোড়া কড়াই পরিষ্কার করার ঝক্কি পোহাতে চান না কেউই। রান্না করতে গিয়ে কড়াই পুড়ে যাওয়ার ঘটনা নতুন নয়। কিন্তু কড়াই পুড়ে যাবে বলে, বাহারি রান্না করা বন্ধ করে দেওয়া তো কাজের কথা নয়। কড়াইয়ের দাগ যতটা জেদি বলে মনে হয়, আদৌ কিন্তু তা নয়। কয়েকটি ঘরোয়া টোটকা মাথায় রাখলে কড়াইয়ের দাগ তোলা সহজ হবে।

Advertisement

১) পোড়া দাগ দূর করার সবচেয়ে সহজ পন্থা গরম জল ব্যবহার করা। পুড়ে যাওয়া কড়াইতে গরম জল দিয়ে ফুটতে দিন। এর ফলে কড়াইতে লেগে থাকা খাবারের দাগ একটু নরম হবে, তারপর সহজেই বাসন মাজার সাবান ব্যবহার করে দাগ তুলে নিন।

২) লেবু যে কোনও ধরনের দাগ তুলতে সহায়তা করে। খাবারের দাগ লাগা পোড়া কড়াইতে জল নিয়ে লেবু সেদ্ধ করতে দিন। লেবু এতটাই ফোটাতে হবে যে, কড়াইতে লেগে থাকা খাবারের উপাদানগুলো যেন ভেসে ওঠে। এ বার বাসন মাজার সাবান দিয়ে পরিষ্কার করুন।

Advertisement

৩) নুনের মধ্যে রয়েছে স্ক্রাবিংয়ের উপাদান। পোড়া কড়াতে হাল্কা বাসন মাজার সাবানের সঙ্গে সামান্য নুন ছড়িয়ে দিন। এর সঙ্গে একটু লেবুর রসও দিতে পারেন। এ বার ভাল করে ঘষুন। দাগ উঠে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন