Home Decor

Christmas Home Decorations: জমাটি সাজগোজের পাশাপাশি, যিশুর জন্মদিনে মনের মতো সাজিয়ে তুলুন আপনার বাড়ি

শুধু সাজগোজ বা রূপটানে নয়, উৎসবের রং লাগুক বাড়ির প্রতিটিকোণে। মন ভাল করতে বড়দিনের আগে ঘর সাজিয়ে ফেলুন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০২১ ১৬:২৫
Share:

ছবি: সংগৃহীত

শীতকাল পড়ে গিয়েছে মানেই শহর জুড়ে এখন উৎসবের মরসুম। হাতে গোনা আর কয়েকদিন পড়েই আসছে বড়দিন। এই বড়দিনের উৎসব উদ্‌যাপন নিয়ে ইতিমধ্যেই পরিকল্পনা সেরে ফেলেছেন অনেকেই। সাজপোশাক থেকে রূপটান, খাওয়াদাওয়া থেকে ঘোরাঘুরি পুরোটাই ছকে নিয়েছেন অনেকে। তবে এই বড়দিনে নিজেকে সাজিয়ে তোলার পাশাপাশি উৎসবের আবহ গড়ে তুলুন বাড়িতেও। আপনার বাড়ির কোণে ছড়িয়ে দিন উৎসবের রং।

বড়দিন উপলক্ষে কী ভাবে সাজাবেন বাড়ি?

Advertisement

বসার ঘরে থাকুক ক্রিসমাস ট্রি:

বড়দিন মানেই ক্রিসমাস ট্রি। তাই বাড়ি সাজাতে ক্রিসমাস ট্রি অবশ্যই প্রয়োজন। আপনার পছন্দমতো ক্রিসমাস ট্রি বাড়িতে আনুন। বেশি বড় গাছের দরকার নেই। বসার ঘরের ফাঁকা জায়গা থাকলে দেওয়াল ঘেঁসে রাখুন গাছটি। তারপর টুনি বাল্ব বা ফেয়ারি আলো গাছে জড়িয়ে দিতে পারেন।

Advertisement

ছবি: সংগৃহীত

মোমবাতি ছাড়া বড়দিনের উৎসব অসম্পূর্ণ। ছবি: সংগৃহীত

টুনি দিয়ে বানিয়ে নিন ল্যানটার্ন:

দীপাবলিতে ব্যবহৃত টুনিবাল্বগুলি ঝটপট বার করে ফেলুন এই বড়দিনে। টুনিগুলি ঝুলিয়ে দিতে পারেন ঘরের জানলা অথবা বারান্দায়। এছাড়া, উল, বেলুন, আঠা ও সামান্য প্লাস্টার অফ প্যারিস দিয়ে বাড়িতে তৈরি করে নিতে পারেন আলোর ফানুশ বা ল্যানটার্ন। ল্যানটার্নে আলো জড়িয়ে জানলা, বারান্দা অথবা ছাদেও লাগাতে পারেন।

উৎসবের রং হোক লাল:

এই বড়দিনে বাড়ি সেজে উঠুক লাল রঙে। দেওয়ালের রং হোক বা কুশন, কার্পেট থেকে দরজা জানলার পর্দা, সবটাই সেজে উঠুক ভালবাসার রঙে।

যেকোনও উৎসব একরাশ আলো বয়ে আনে। ছবি: সংগৃহীত

মোমবাতি নরম আলোয় সেজে উঠুক বাড়ি:

মোমবাতি ছাড়া বড়দিনের উৎসব অসম্পূর্ণ। এখন অনেক রঙিন মোম পাওয়া যায়।সেগুলি দিয়ে সাজাতে পারেন বাড়ি। তা ছাড়া অনেকের বাড়িতেই পুরনো দিনের ঝাড়বাতি আকারের মোমবাতির স্ট্যান্ডও থাকে।এই বড়দিনে সেগুলি বাড়ি সাজাতে কাজে লাগাতে পারেন।

বড়দিন আলোকিত হোক লণ্ঠনের আলোয়:

দীপাবলি হোক বা বড়দিন, যেকোনও উৎসব একরাশ আলো বয়ে আনে। এই বড়দিনে বাড়ির দেওয়ালে ঝোলাতে পারেন রঙিন লণ্ঠন। বড়দিনের সন্ধেবেলা ঝোলানো লণ্ঠন থেকে ঠিকরে পড়া আলোয় সেজে উঠবে আপনার বাড়ি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন