Banana

Banana: তিন টোটকা: অনেক দিন তাজা থাকবে কলা

কিছু দিন ঘরে রেখে দিলেই বেশি পেকে যায় কলা। খয়েরি থেকে কালচে হতে থাকে খোসা। কী ভাবে রাখলে বেশি দিন তাজা থাকবে এই ফল?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২২ ১২:১৯
Share:

কলা ভাল রাখার কৌশল। ছবি: সংগৃহীত

কম দামে পেয়েছেন, এক সঙ্গে এক ডজন কলা নিয়ে এলেন বাড়িতে। কিন্তু দু’দিন যেতে না যেতেই পাক ধরল কলায়, পচে যাওয়ায় অর্ধেক কলা ফেলেই দিতে হল। অথচ ছোট্ট কয়েকটি টোটকা জানা থাকলে সহজেই এড়ানো যেতে পারে এই ধরনের বিড়ম্বনা।

Advertisement

১। ইথিলিন নামক একটি বায়বীয় হরমোন দ্রুত পাকিয়ে দিতে পারে ফল। কলাও তার ব্যতিক্রম না। মূলত যে বৃন্তের দ্বারা কলা কাঁদিতে লেগে থাকে সেই অংশ থেকেই নির্গত হয় ইথিলিন গ্যাস! কলা যদি সমতল স্থানে রেখে দেওয়া হয় তবে এই হরমোনের ক্ষরণ বেড়ে যায়। কলা পাকেও তাড়াতাড়ি। কিন্তু কলা ঝুলিয়ে রাখলে কম পরিমাণে ইথিলিন গ্যাস নির্গত হয় এবং কলা দেরিতে পাকে। পাশাপাশি ঝুলিয়ে রাখলে বায়ু চলাচলের ফলে গ্যাস কিছুটা উড়ে যায়।

২। যদি ঝুলিয়ে না রাখতে চান তবে কলার বৃন্ত প্লাস্টিক বা অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে ভাল করে মুড়ে রাখুন। এতে কম ছড়াবে ইথিলিন, ধীরে পাকবে কলা।

Advertisement

কলা ঝুলিয়ে রাখলে দেরিতে পাকে। ছবি: সংগৃহীত।

৩। কলা যত ক্ষণ কাঁচা আছে তত ক্ষণ ঘরের উষ্ণতাতে রাখাই ভাল। পাকা কলা আবার ফ্রিজে রাখলে অনেক বেশি দিন পর্যন্ত ভাল থাকে। তবে সব কলা একসঙ্গে রাখবেন না। কলার খোসা ছাড়িয়ে বায়ুরোধী ব্যাগে ভরে ফ্রিজে রাখতে পারেন, এতে অনেক দিন পর্যন্ত কলা ভাল থাকে। চাইলে ডিপ-ফ্রিজেও রাখতে পারেন। ফ্রোজেন কলা ৩০ দিন পর্যন্ত ভাল থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন