Kitchen tips

সময় বাঁচাতে এক বার রুটি করে ফ্রিজে রাখছেন? রুটি তুলতুলে নরম রাখবেন কী ভাবে?

বার বার গরম করলে রুটি শক্ত হয়ে যায়। তবে কয়েকটি উপায় মেনে চললে ফ্রিজে রাখলেও শক্ত হবে না রুটি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ ডিসেম্বর ২০২৩ ২০:৩৪
Share:

রুটি নরম থাকবে সঠিক কৌশলে। ছবি: সংগৃহীত।

অফিস, বাড়ি, বাইরের কাজ সব একাহাতে সামলাতে হয় অনেককেই। ফলে হেঁশেলের কাজ বুদ্ধি করে কমাতেই হয়। দু’বেলা যাতে রান্নাঘরে ঢুকতে না হয়, তার জন্য একেবারেই বেশি করে রান্না করে রাখেন অনেকে। এমনকি সময় বাঁচাতে রাতের রুটিও সকালে করে নেন। তবে ভাত, ডাল, মাছের ঝোল ফ্রিজে রাখলেও রুটি ফ্রিজে রাখলে শক্ত হয়ে যাওয়ার ভয় থাকে। খাওয়ার আগে গরম করে নেওয়ার সুবিধা থাকলেও অনেকেই তা করতে চান না। কারণ বার বার গরম করলে রুটি ছিবড়ে হয়ে যায়। তবে কয়েকটি উপায় মেনে চললে ফ্রিজে রাখলেও শক্ত হবে না রুটি।

Advertisement

১) আটা মাখার সময়ে অল্প তেল বা ঘি দিয়ে মাখুন। এতে আটা নরম থাকবে এবং অনেকক্ষণ আটা মাখাও ভাল থাকবে। রুটি তৈরি হয়ে গেলেও অল্প ঘি মাখিয়ে রাখতে পারেন। তাহলে ফ্রিজে রাখলেও রুটি শক্ত হয়ে যাবে না।

২) রুটি সেঁকে নেওয়ার পর টিস্যু পেপারে বা খবরের কাগজে রেখে একটু শুকিয়ে নিন। যাতে রুটিতে একটুও আর্দ্রতা না থাকে। রুটি বেশি আর্দ্র হয়ে গেলে দ্রুত শক্ত হয়ে যায়।

Advertisement

৩) ফ্রিজে রাখার সময়ে জিপ লক ব্যাগে রাখুন। কিংবা এমন কোনও কৌটোতে রাখুন যাতে হাওয়া চলাচল করে না। হাওয়া লেগে রুটি শক্ত হয়ে যায়।

৪) খাওয়ার আগে ফ্রিজ থেকে বার করে মাইক্রোওয়েভে গরম করে নেন অনেকেই। তবে মাইক্রোওয়েভে গরম করলে আবার রুটির স্বাদ নষ্ট হয়ে যায়। মাইক্রোওয়েভে গরম না করতে পারলে চাটুতে সেঁকে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন