Kitchen Hacks

উনুনে দুধ বসিয়ে নজর রাখতে ভুলে যান? কোন টোটকায় গরম করলে উপচে পড়বে না দুধ

উপচে পড়লে দুধের অপচয় তো বটেই, এতে দুধের পাত্র ও উনুনও ময়লা হয়ে যায়। কিন্তু যদি দুধ গরম করার সময় সর্বক্ষণ সামনে দাঁড়িয়ে থাকার উপায় না থাকে, তবে কয়েকটি কৌশল প্রয়োগ করে দেখতে পারেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০২৩ ১৭:৪১
Share:

নজরদারি একটু শিথিল হলেই উপচে পড়ে যেতে পারে দুধ। ছবি: সংগৃহীত

গ্যাসে দুধ গরম করতে দেওয়া হয়েছে আর দুধ উপচে পড়েনি, এমন বাড়ি খুঁজে পাওয়া কঠিন। কোথাও কোথাও তো নববধূকে বলা হয়, দুধ গরম করতে। যাতে দুধ উপচে পড়ে। সংস্কার থাকুক বা না থাকুক, নজরদারি একটু শিথিল হলেই উপচে পড়ে যেতে পারে দুধ। দুধের অপচয় তো বটেই, এতে দুধের পাত্র ও উনুনও ময়লা হয়ে যায়। কিন্তু যদি দুধ গরম করার সময় সর্বক্ষণ সামনে দাঁড়িয়ে থাকার উপায় না থাকে, তবে কয়েকটি কৌশল প্রয়োগ করে দেখতে পারেন, যাতে দুধ উপচে না পড়ে।

Advertisement

১) দুধ গরম করার সময় পাত্রের উপর আড়াআড়ি ভাবে একটি হাতা বসিয়ে দিন। দুধ ফুটে উঠলেও উপচে পড়বে না। কাঠের হাতা হলে সবচেয়ে ভাল।

২) দু’বার করে দুধ ফোটান। প্রথমে কিছুটা জল মিশিয়ে দুধ ফোটান। একটু ফুটে এলে ৫ মিনিট উনুন বন্ধ করে রাখুন। মিনিট পাঁচেক পর আবার দুধের পাত্র উনুনে বসিয়ে ফুটিয়ে নিন।

Advertisement

পাত্রের উপর আড়াআড়ি ভাবে একটি হাতা বসিয়ে দিন। ছবি: সংগৃহীত

৩) যে পাত্রে দুধ জ্বাল দেবেন, সেই পাত্রে দুধ রাখার আগে তার উপরের দিকে চারপাশে ভাল করে ঘি কিংবা মাখন মাখিয়ে নিন। তার পর দুধ রাখুন। দুধ যখন গরম করবেন, তখন ঘিয়ের কারণে উপচে পড়বে না দুধ।

৪) গরম করার আগে দুধে সামান্য জল মেশান। তার পর অল্প আঁচে দুধ গরম করতে দিন। এর ফলে দুধ যখন ফুটবে, তখন ওই মেশানো জলই বাষ্প হয়ে যাবে। ফলে দুধ উপচে পড়বে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন