Scented Candles

বাড়িতেই বানিয়ে ফেলুন ঘর সাজানোর উপযোগী সুগন্ধি মোমবাতি

বাড়িতে মোমবাতি বানাতে গেলে এমন কিছু খরচও হয় না, আর বিশেষ কিছু লাগেও না। শুধু কয়েকটি জিনিস মাথায় রাখতে হয়।

Advertisement

সংবাদ সংস্থা

কলকাতা শেষ আপডেট: ০৭ ডিসেম্বর ২০২২ ২০:০৯
Share:

সুগন্ধি মোমবাতি বানানোর কৌশল। ছবি- সংগৃহীত

শীতকাল তো এসেই গেল। বড়দিন, নতুন বছর ছাড়াও বন্ধুর বাড়ি যাওয়া, উপহার আদান-প্রদান ইত্যাদি তো লেগেই থাকে। টুকটাক উপহার হিসাবে দৈনন্দিন কাজে ব্যবহার করা যায়, এমন নানা রকম জিনিসের মধ্যে মোমবাতি অন্যতম। এখন দোকানে বিভিন্ন রকম সুগন্ধি মোমবাতি পাওয়া যায়। কিছু কিছু মোমবাতি আবার জলে ভাসানো যায়। কিন্তু এই সব সুন্দর সুন্দর মোমবাতি চাইলেই আপনি বাড়িতে বানিয়ে ফেলতে পারেন, তার জন্য মাথায় রাখতে হবে ছোটখাটো কিছু বিষয়।

Advertisement

বিভিন্ন রকম সুগন্ধি মোমবাতি দিয়ে ঘরও সাজানো যায়। ছবি- সংগৃহীত

বাড়িতে কী ভাবে বানাবেন মোমবাতি?

সুগন্ধি মোমবাতি বানাতে লাগবে কাচের পাত্র, মোম, সুগন্ধি, রং, পলতে।

Advertisement

পদ্ধতি

মোমের পরিমাণ

মোমবাতি বানানোর আগে মেঝেতে খবরের কাগজ পেতে নিন। কারণ, মাটিতে মোম লাগলে তা সহজে উঠতে চায় না। ক’টা মোমবাতি বানাবেন, সেই বুঝে মোম নেবেন। কারণ, মোম গলে গেলে পরিমাণে বেড়ে যায়।

মোম গরম করা

গ্যাসে মোম গরম না করে স্টোভ বা ইন্ডাকশন আভেন ব্যবহার করাই ভাল। তার মধ্যে বড় একটি পাত্র নিয়ে মোম গলিয়ে নিন। ১০ থেকে ১৫ মিনিট নাড়াচাড়া করুন। যদি নানা রকম রঙের মোমবাতি চান, এই সময় কয়েক ফোঁটা রংও মিশিয়ে নিতে পারেন।

সুগন্ধি মেশানো

মোমবাতি জ্বালালে ঘরময় সুগন্ধি ভরে উঠবে— এমন মোমবাতি চাইলে গলানো মোমের মধ্যে ধীরে ধীরে সুগন্ধী তেল মেশান। কিছু ক্ষণ নাড়াচাড়া করুন।

পলতে দেওয়া

গলানো মোম পাত্রে ভরে নেওয়ার আগে, পাত্রের ঠিক মাঝখানে পলতে আটকে নিন। খেয়াল রাখবেন, যেন পাত্রের একেবারে তলা পর্যন্ত পলতে আটকে থাকে।

মোম ভরা

এ বার ধীরে ধীরে গলানো মোম পাত্রে ঢেলে নিন। এই মোম গরম অবস্থায় ঢালতে হয়, তাই একটু বেশি সাবধানতা অবলম্বন করতে হবে। মোম তরল অবস্থায় থাকাকালীন, চাইলে তার মধ্যে ছোট ছোট সাজানোর জিনিস মেশাতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন