Kitchen Tips

সপ্তাহে এক বার হেঁশেল পরিষ্কার করেন? ৩টি কৌশল মাথায় রাখলে রোজই রান্নাঘরের যত্ন নেওয়া যায়

হেঁশেল জীবাণুমুক্ত রাখতে কয়েকটি কৌশল শুধু মেনে চলতে হবে। তা হলেই আর সুস্থ থাকা নিয়ে আলাদা করে ভাবতে হবে না।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২৩ ২১:৩১
Share:

রান্নাঘর পরিষ্কার রাখুন। ছবি: সংগৃহীত।

সুস্থ থাকতে শুধু শরীরচর্চা কিংবা ডায়েট করলেই চলবে না। যত্নে রাখতে হবে হেঁশেলও। রান্নাঘরের পরিচ্ছন্নতার উপর ভাল থাকা নির্ভর করছে। তাই বাহারি পদ রান্না করে হেঁশেলের সঙ্গে সম্পর্কে দাঁড়ি টানলে চলবে না। নিয়ম করে রান্নাঘর পরিষ্কারও রাখতে হবে। হেঁশেলের কোণে কোণে যদি জীবাণু ছেঁয়ে থাকে, তা হলে তা স্বাস্থ্যের পক্ষে একেবারেই ভাল নয়। তবে হেঁশেল জীবাণুমুক্ত রাখতে কয়েকটি কৌশল শুধু মেনে চলতে হবে। তা হলেই আর সুস্থ থাকা নিয়ে আলাদা করে ভাবতে হবে না।

Advertisement

১) অফিস, বাড়ির অন্যান্য কাজ, বাইরের কিছু দায়িত্ব— এত কিছু একা হাতে সামলে রান্নাঘর পরিষ্কার করার সময় পান না অনেকেই। কিন্তু সুরক্ষিত থাকতে চাইলে রোজ খানিকটা সময় বার করতেই হবে। কম সময়ে রান্নাঘর জীবাণুমুক্ত করতে চাইলে সাবানজলে কাপড় ভিজিয়ে রান্নাঘরের প্রতিটি কোণ মুছে নিন। চিমনি থাকলে দেওয়ালে তেল-মশলা জমে। সেগুলি নিয়ম করে পরিষ্কার করতে হবে।

২) মাজা বাসনও ব্যবহার করার আগে এক বার ধুয়ে নেওয়া জরুরি। আর পরিষ্কার বাসন সিঙ্কের উপর রাখবেন না। বরং কোনও তাকে সুন্দর করে সাজিয়ে রাখুন। তবে বাসন মাজার পরেই তুলে রাখবেন না। ধোয়ার পর শুকিয়ে তবেই তুলে রাখুন।

Advertisement

৩) মাছ, মাংস কাটার ছুরি দিয়েই পনির, সব্জি, পাউরুটি কিংবা এই ধরনের কোনও খাবার কাটবেন না। মাছ-মাংস কাটার সময়ে প্রাণীর দেহ থেকে ছড়িয়ে পড়া জীবাণু লেগে যায় ছুরিতে। তাই মাছ, মাংস কাটার পর সেই ছুড়ি ভাল করে পরিষ্কার করে নিন। অন্য খাবারে ছুরি ছোঁয়ানোর আগে গরমজলে ধুয়ে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন