Prevent Rice Infestation

বেশি চাল কিনে রাখলেই পোকা ধরে যায়? উপদ্রব সামাল দেবেন কী ভাবে?

মাসকাবারি অন্য অনেক জিনিসের সঙ্গে চালও একেবারে তুলে রাখেন অনেকেই। কিন্তু পোকার উপদ্রব থেকে চাল সংরক্ষণ করবেন কী ভাবে, তা বুঝতে পারেন না। রইল তেমন কয়েকটি ঘরোয়া টোটকা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০২৩ ১৬:০৫
Share:

চাল কেনার কয়েক দিনের মধ্যেই দেখা যায়, তাতে পোকা ধরে গিয়েছে। ছবি: সংগৃহীত।

মাসকাবারি বাজার অনেকে একবারে করে রাখেন। বিশেষ করে চাল, ডাল, নুন, তেল যাতে মাসের মাঝে এসে ফুরিয়ে না যায়, ঝুঁকি এড়াতে বেশি করে কিনে রাখাই শ্রেয় বলে মনে করেন অনেকে। কিনে তো রাখলেন, সেগুলি যত্নে রাখা কিন্তু সহজ নয়। বিশেষ করে চাল নিয়ে সমস্যায় পড়তে দেখা যায় অনেককেই। চাল কেনার কয়েক দিনের মধ্যেই দেখা যায়, তাতে পোকা ধরে গিয়েছে। চাল যদি খানিক পুরনো হয়, তা হলে তো কথাই নেই। পোকা লাগার আশঙ্কা বেশি। পোকার উপদ্রব থেকে চাল সংরক্ষণ করবেন কী ভাবে, তা বুঝতে পারেন না অনেকেই। রইল তেমন কয়েকটি ঘরোয়া টোটকা।

Advertisement

তেজপাতা

চালের পোকা দূর করার অন্যতম উপায় হল তেজপাতা। ৪-৬টি তেজপাতা চালের মধ্যে রেখে দিন। তেজপাতার চড়া গন্ধে পোকা আসতে পারবে না। চালও দীর্ঘ দিন ভাল থাকবে।

Advertisement

লবঙ্গ

গলা খুসখুস করলেই লবঙ্গের উপর ভরসা রাখেন অনেকে। তবে লবঙ্গ শুধু গলার নয়, চালেরও খেয়ালও রাখতে পারে। পোকা ধরে যাওয়ার ঝুঁকি কমাতে ব্যবহার করতে পারেন লবঙ্গ। এ ক্ষেত্রে লবঙ্গ তেলও কিন্তু বেশ উপকারী। চালের মধ্যে কয়েক ফোঁটা লবঙ্গ তেল ছড়িয়ে দিন।

রসুনের ঝাঁঝালো গন্ধে পোকা দূরে পালাবে। ছবি: সংগৃহীত।

রসুন

চালে কি ইতিমধ্যেই পোকা লেগে গিয়েছে? চিন্তা না করে কয়েক কোয়া রসুন চালের মধ্যে রেখে দিন। উপকার পাবেন। রসুনের ঝাঁঝালো গন্ধে পোকা দূরে পালাবে। তবে রসুনের কোয়াগুলি শুকিয়ে গেলে ফেলে দিন। একই রসুন বেশি দিন রাখবেন না।

ফ্রিজে রাখুন

আগের দিনের কিছুটা ভাত বেঁচে গেলে ফ্রিজে তুলে রাখেন অনেকেই। তবে শুধু ভাত নয়, চালও কিন্তু রাখতে পারেন ফ্রিজে। শুনতে অবাক লাগলেও এই টোটকা কিন্তু বেশ কার্যকরী। ফ্রিজের তাপমাত্রায় পোকা ধরার ভয় একেবারেই নেই। ফলে নিশ্চিন্তে রাখতে পারেন চাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন