Cleaning Tips

Cleaning Tips: রান্নাঘরের তেলচিটে টাইল্স নিয়ে হয়রান? বরফেই হতে পারে মুশকিল আসান

রান্নাঘরের তেলচিটে টাইল্স পরিষ্কার করতে নাজেহাল হতে হয় কমবেশি সকলকে। সহজেই কী ভাবে দূর করবেন তেলচিটে ভাব, রইল কিছু সহজ ফন্দি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৬ মে ২০২২ ২১:০৪
Share:

বরফ দিয়েই পরিষ্কার করুন তেলচিটে রান্নাঘর। ছবি: সংগৃহীত

রান্নাঘর পরিষ্কার করা বড়ই ঝক্কির কাজ! বিশেষ করে গ্যাসের উপরের তেলচিটে টাইল্‌স পরিষ্কার করার কথা ভাবলেই যেন কান্না আসে। রান্না করার সময়ে যত তেলকালি সব গিয়ে জমে ওখানেই। দীর্ঘ দিন ধরে সেগুলি জমতে থাকলে, তা পরিষ্কার করতে কালগাম ছুটে যায়। মাঝেমাঝেই পরিষ্কার করে নিলে এত ভোগান্তি হয় না। কিন্তু কী ভাবে এই তেলচিটে টাইল্‌স পরিষ্কার করা যায়? রইল কিছু সহজ ফন্দি।

Advertisement

বরফ

Advertisement

যদি রান্নাঘরের সিঙ্ক বা টাইল্‌সে তেলের আস্তরণ পড়ে, তা হলে সেখানে লেবুর রস মাখিয়ে রেখে নিন। কিছু ক্ষণ রেখে জায়গাটি বরফ ঘষে নিন। দেখবেন নোংরা পরিষ্কার হয়ে তেলচিটে ভাব চলে গিয়েছে। এ ছাড়া জলের সঙ্গে ভিনিগার মিশিয়ে বরফ জমিয়ে নিতে পারেন। সেই বরফ দিয়ে সরাসরি পরিষ্কারও করতে পারেন।

প্রতীকী ছবি

ভিনিগার

দু’কাপ ভিনিগার এবং দু’কাপ জল দিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিন। এই মিশ্রণটি একটি স্প্রে বোতলে ভরে টাইল্‌সে স্প্রে করে নিন। কিছু ক্ষণ রেখে সাবান-জল দিয়ে ভাল করে পরিষ্কার করে নিন।

ব্লিচ

অনেক দিনের জমা তেলকালি পরিষ্কার করা বেশ কষ্টকর। সে ক্ষেত্রে জলের সঙ্গে ব্লিচ মিশিয়ে টাইল্সে লাগিয়ে নিন। তার পর একটি কাপড় দিয়ে মুছে ফেলুন। তবে ব্লিচ ব্যবহার করলে অবশ্যই গ্লাভস পরবেন়। না হলে হাতের বারোটা বাজবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন