Vinegar Hacks

আচার খেতে ভাল লাগলেও বানানোর কথা শুনলেই জ্বর আসে? দু’মিনিটেই হতে পারে কামাল

কেবল হেঁশেলের কাজেই সীমিত নেই ভিনিগারের ব্যবহার! বাড়ির আর কোন কোন কাজে এর ব্যবহার হতে পারে, রইল তার হদিস।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ মার্চ ২০২৩ ১৭:৫২
Share:

খাবার পাতে আচার থাকলে স্বাদ বেড়ে যায় কয়েক গুণ। ছবি: শাটারস্টক।

চিনা খাবার এখন অনেক বাড়িতেই হয়। চাউমিন হোক কিংবা ফ্রায়েড রাইস, রান্নায় ভিনিগার না পড়লে ঠিক স্বাদ আসে না। শুধু তাই নয়, বাড়িতে টম্যাটো না থাকলে কিংবা দুধ কেটে ছানা বানাতেও ভিনিগারেই ভরসা রাখেন অনেকে। কেবল হেঁশেলের কাজেই সীমিত নেই ভিনিগারের ব্যবহার! বাড়ির আর কোন কোন কাজে এর ব্যবহার করা হতে পারে, রইল তার হদিস।

Advertisement

১) খাবার পাতে আচার থাকলে স্বাদ বেড়ে যায় কয়েক গুণ। কিন্তু আচার বানানো বড় ঝক্কির কাজ। রসুন, কাঁচালঙ্কা, গাজর, আদা, পেঁয়াজ কুচি করে কেটে ভিনিগার আর নুন দিয়ে ভিজিয়ে রাখুন। ঘণ্টা দুয়েক রাখলেই তৈরি হয়ে যাবে চটজলদি আচার।

২) অনেক সময় বাড়িতে বিভিন্ন ধরনের সস্ তৈরি করি আমরা। সেই সব সসে ভিনিগার দিলে স্বাদ বাড়বে। ধরুন আপনি হোয়াইট সস্ বানাচ্ছেন, বানানোর সময় সসে সামান্য মাত্রায় ভিনিগার গিয়ে দিলে স্বাদ বেড়ে যায় কয়েক গুণ।

Advertisement

৩) কড়াইয়ের পোড়া দাগ দূর করতে নাজেহাল হতে হয় আমাদের। এ ক্ষেত্রে মুশকিল আসান হতে পারে ভিনিগার দিয়ে। একটি বাটিতে ভিনিগার, লেবুর রস, বেকিং সোডা ও নুন মিশিয়ে একটি ঘন মিশ্রণ তৈরি করে নিন। পোড়া অংশে মিশ্রণটি মাখিয়ে রাখুন, সামান্য ঘষলেই দূর হবে কড়াইয়ের পোড়া দাগ। গ্যাস বার্নারের উপরিভাগ পরিষ্কার করতেও এই মিশ্রণ কাজে আসতে পারে।

কড়াইয়ের পোড়া দাগ দূর করার ক্ষেত্রে মুশকিল আসান হতে পারে ভিনিগার। ছবি: সংগৃহীত।

৪) রুপোর গয়নায় বেশির ভাগ সময় কালচে দাগ পড়ে যায়। ভিনিগার ও বেকিং সোডার মিশ্রণে রুপোর গয়না ভাল পরিষ্কার হয়। এটি পাত্রে আধ কাপ ভিনিগার ও দু’চামচ বেকিং সোডা মিশিয়ে মিনিট পাঁচেক তাতে রুপোর গয়না ডুবিয়ে রেখে দিন। তার পর মিশ্রণ থেকে তুলে ব্রাশ দিয়ে পরিষ্কার করে নিন।

৫) বাড়ির জানালার কাচ, টিভি, ফ্রিজ ঝকঝকে রাখতে বাজার থেকে দামি জীবাণুনাশক কিনে আনি আমরা। একটি স্প্রে বোতলে অর্ধেকটা জল, অর্ধেকটা ভিনিগার, লেবুর রস ও নুন মিশিয়ে মিশ্রণ তৈরি করে নিন। বাড়ির আসবাব ঝকঝকেও হবে আর জীবাণুমুক্তও করা যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন