Home Decor Tips

অন্দরসজ্জায় সাজানো বাগান কি শুকিয়ে যাচ্ছে? গাছের যত্নে খামতি থাকছে কোথায়?

ঘরের ভিতরে ঠাঁই পাওয়া শৌখিন গাছগুলির একটু বাড়তি যত্নের প্রয়োজন হয়। গাছের যত্ন নিতে গিয়ে এমন কিছু করে ফেলবেন না, যাতে তাদের ক্ষতি হয়। অন্দরসজ্জার জন্য রাখা বাড়ি ভর্তি গাছের যত্ন নেবেন কী ভাবে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০২ অগস্ট ২০২৩ ১৯:২৩
Share:

অন্দরসজ্জার গাছগুলির যত্নআত্তি কী ভাবে করবেন? ছবি: শাটারস্টক।

অন্দরের ভোলবদল করতে গাছের জুড়ি মেলা ভার। তবে গাছ কিনলেই তো হল না, তাকে সজীব রাখতে হলে চাই ঠিক পরিচর্যা আর যত্ন। গাছের পরিচর্যা বলতে অনেকে আবার বোঝেন শুধু দু’বেলা জল দেওয়া। এই ধারণা কিন্তু মোটেই ঠিক নয়। বিশেষ করে ঘরের ভিতরে ঠাঁই পাওয়া শৌখিন গাছগুলির একটু বাড়তি যত্নের প্রয়োজন হয়। গাছের যত্ন নিতে গিয়ে এমন কিছু করে ফেলবেন না, যাতে তাদের ক্ষতি হয়।

Advertisement

অন্দরসজ্জার জন্য রাখা বাড়ি ভর্তি গাছের যত্ন নেবেন কী ভাবে?

১) গাছ ভাল রাখতে সকাল-বিকেল নিয়ম করে গাছে জল দিয়ে যাচ্ছেন? প্রয়োজনের অতিরিক্ত জল কিন্তু গাছের শিকড় পচিয়ে দিতে পারে। তাই জল দেওয়ার আগে মাটি ভাল করে যাচাই করে দেখে নিন, আদৌ জলের প্রয়োজন রয়েছে কি না।

Advertisement

২) বর্ষায় সূর্যের তাপের অভাব হয়ে গাছগুলি শুকিয়ে যেতে পারে। সারা দিনের মধ্যে অল্প একটু সময় যদি রোদ না পায়, গাছ কিন্তু ঝিমিয়ে পড়তে পারে। চেষ্টা করুন জানলার কাছে যেখানে রোদ ঢোকে, সেখানেই গাছগুলি রাখার।

স্বাভাবিক ভাবে বেড়ে উঠতে গেলে শুধু জল বা রোদ নয়, প্রয়োজন ঠিক তাপমাত্রারও। ছবি:শাটারস্টক।

৩) স্বাভাবিক ভাবে বেড়ে উঠতে গেলে শুধু জল বা রোদ নয়, প্রয়োজন ঠিক তাপমাত্রারও। ঘরে বা অফিসের টেবিলে থাকা গাছগুলি যদি সারা ক্ষণ এসির মধ্যে থাকে, তা হলেও কিন্তু গাছের পাতা শুকিয়ে যেতে পারে।

৪) বর্ষার মরসুমে ঘরের মধ্যে রাখা গাছেও কিন্তু পোকামাকড় হানা দিতে পারে। এমন কিছু কীটপতঙ্গ বা পোকামাকড় রয়েছে, যেগুলি সাধারণত চোখে দেখা যায় না, তারাও কিন্তু গাছের ক্ষতি করতে পারে। তাই প্রয়োজনে ঘরের গাছগুলিতেও কীটনাশক ব্যবহার করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন