Skin Care Tips

ঘরোয়া পদ্ধতিতে ‘ব্ল্যাকহেডস’ থেকে মুক্তি পাবেন কী করে?

অনেকের ক্ষেত্রেই এই ‘ব্ল্যাকহেডস’ অস্বস্তির কারণ হয়ে দাঁড়ায়। ঘরোয়া পদ্ধতিতে এর হাত থেকে রেহাই পাবেন কী করে?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ এপ্রিল ২০২১ ১৫:৫৮
Share:

ব্ল্যাকহেডস থেকে মুক্তি পাবেন কী করে? ছবি: সংগৃহীত

নাক বা তার চার পাশে কালো রোঁয়া বা আঁশের মতো জমে অনেকের। লোমকূপের তলায় ত্বকের মৃত কোষ জমে এগুলি তৈরি হয়। ইংরেজিতে এদের বলে ‘ব্ল্যাকহেডস’।

Advertisement

অনেকের ক্ষেত্রেই এই ‘ব্ল্যাকহেডস’ অস্বস্তির কারণ হয়ে দাঁড়ায়। ঘরোয়া পদ্ধতিতে এর হাত থেকে রেহাই পাবেন কী করে? রইল সমাধান।

Advertisement

বেকিং সোডা: ১ চামচ বেকিং সোডার সঙ্গে ২ চামচ জল দিয়ে মিশ্রন তৈরি করে নিন। সেই মিশ্রন নাকের উপর লাগিয়ে রাখুন ১৫-২০ মিনিট। তার পরে হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। ‘ব্ল্যাকহেডস’ পরিষ্কার হয়ে যাবে।

গ্রিন টি: বেকিং সোডার মতোই ১ চামচ গ্রিন টি-তে ২ চামচ জল দিয়ে মিশ্রন বানিয়ে নিন। তার পরে মিশ্রনটি ১৫-২০ মিনিটের জন্য ‘ব্ল্যাকহেডস’-এর জায়গায় লাগিয়ে রাখুন। পরে হালকা গরম জলে ধুয়ে নিন।

ডিম-মধু: ত্বকের বহু সমস্যার সমাধান করে এই মিশ্রন। একটি ডিমের সাদা অংশের সঙ্গে ২ চামচ মধু মিশিয়ে নিন। তার পরে সেটি মুখে মাখিয়ে রাখুন। মিশ্রন শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে নিন। শুধু ‘ব্ল্যাকহেডস’ থেকেই মুক্তি পাবেন না, ত্বক উজ্জ্বলও হবে।

টমেটো: রাতে ঘুমানোর আগে টমোটের নরম শাঁস গোটা মুখে মাখিয়ে রাখুন। সকালে ঘুম থেকে উঠে জল দিয়ে মুখ ধুয়ে নিন। সাবান দেওয়ার দরকার নেই। দেখবেন, ‘ব্ল্যাকহেডস’ও গিয়েছে, ত্বকও উজ্জ্বল হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন