coronavirus

Mental Health: করোনাকালে মন খারাপ সামলাবেন কী করে? পরামর্শ মনোবিদ অনুত্তমা বন্দ্যোপাধ্যায়ের

বর্তমান পরিস্থিতিটা মোটেই ভাল থাকার মতো নয়। অনেকেরই স্বাভাবিক গতিবিধি আটকে গিয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২১ ১৩:০১
Share:

খুঁজে জেখতে হবে মন খারাপের কারণ ছবি: সংগৃহীত

করোনাকালে অল্প বয়সিদের মধ্যে অবসাদের মাত্রা বেড়েছে। কারও ক্ষেত্রে অল্প, কারও ক্ষেত্রে তীব্র। কী করে কিশোর-কিশোরী বা যুবক-যুবতীরা এই অবসাদের সমস্যা কাটিয়ে উঠবেন? আনন্দবাজার অনলাইনের ফেসবুক লাইভে সে বিষয়ে পরামর্শ দিলেন মনোবিদ অনুত্তমা বন্দ্যোপাধ্যায়।

অনুত্তমার মতে, বর্তমান পরিস্থিতিটা মোটেই ভাল থাকার মতো নয়। অনেকেরই স্বাভাবিক গতিবিধি আটকে গিয়েছে। কেউ হয়তো বাড়িতে থাকতে তেমন পছন্দ করেন না। বাড়ির অন্য সদস্যদের সঙ্গে সময় কাটাতে চান না। আগে সুযোগ ছিল ইচ্ছা মতো বেরিয়ে পড়ার। এখন সেই পথটাই বন্ধ। কেউ বা আগে মাঝে মধ্যে বেড়াতে যেতেন। এই সবই কমে গিয়েছে। এগুলিই মন খারাপের কারণ হয়ে দাঁড়িয়েছে। তাঁর কথায়, ‘‘মন খারাপ মানেই অবসাদ নয়। যদি মন খারাপ লাগে তা হলে এই সময়ে নিজেকে প্রশ্ন করতে হবে, যা নিয়ে মন খারাপ লাগছে, তার কতটুকু আমার নিয়ন্ত্রণে আছে?’’

Advertisement

অনুত্তমার পরামর্শ, তৃতীয় ঢেউ নিয়ে যদি ভয় লাগে, তা হলে নিজেকে জিজ্ঞাসা করন, তৃতীয় ঢেউয়ে কী কী হতে পারে ভেবে আদতে ভয়টা পাচ্ছি, সেখান থেকে পালিয়ে যাচ্ছি? ‘‘ভয়ের কারণটা যদি চিহ্নিত করতে পারি, তা হলে তার সমাধান খুঁজে পাওয়াটা সহজ হবে। আমি কী নিয়ে খারাপ আছি, সেটা বুঝতে পারলে তার সমাধান খুঁজে পাওয়াটা আমার জন্য সহজ,’’ বলছেন অনুত্তমা।

খুব অসহায় লাগলে মনোবিদের পরামর্শ নিতে হবে এই সময়ে

এই মুহূর্তে চাকরির বাজার, পড়াশোনার ক্ষেত্র— সব কিছুতেই অনিশ্চয়তা রয়েছে। সেই অনিশ্চয়তাও অনেকের খারাপ থাকার বড় কারণ। এই পরিস্থিতি সামলাবেন কী করে? অনুত্তমার মতে, ‘‘চাকরির বাজার কেমন থাকবে বা শিক্ষাপ্রতিষ্ঠান পুরোদমে কবে চালু হবে— তা আমার হাতে নেই। এই সময়ে বরং নিজের শিক্ষা, পড়াশোনা এবং নতুন কিছু জানার চেষ্টা করা যেতে পারে। তার পরেও যদি অসহায় লাগে, অসহ্য লাগে, জীবনটা মূল্যহীন লাগে— তা হলে মনোবিদের পরামর্শ নিতে হবে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন