Optical Illusion

Optical Illusion: এই ছবিতে লুকিয়ে রয়েছে অনেকগুলি প্রাণী, কতগুলি দেখতে পাচ্ছেন?

ছবিতে যে ঠিক কতগুলি পশু লুকিয়ে রয়েছে তা খুঁজে বার করা মুশকিল। কিছু পশুকে আলাদা ভাবে বোঝা গেলেও, অনেকেই কিন্তু লুকিয়ে রয়েছে হাতির আড়ালে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ এপ্রিল ২০২২ ১৪:১৩
Share:

মোট কটা প্রাণী দেখতে পাচ্ছেন এই ছবিতে?

সাদা কালো এই ছবিতে কতগুলি পশু দেখতে পাচ্ছেন আপনি? পাঁচটি? যাঁরাই এই ছবিটি দেখছেন, তাঁদের অধিকাংশেরই জবাব, ‘পাঁচটি’। শুরুতেই জানিয়ে রাখা ভাল, আপনার জবাবও যদি এটাই হয় তাহলে উত্তরটি ভুল। এই জন্যই তো একে বলে ‘দৃষ্টিবিভ্রম’ বা অপটিক্যাল ইলিউশন। নেটমাধ্যমে এই ধরনের ছবি অজস্র রয়েছে। মাঝেমাঝেই সে সব ভাইরাল হয়। এই প্রকার আমাদের মস্তিষ্ককে মুহূর্তের জন্য স্তব্ধ করে দেয়। এ বারেও এমনটাই ঘটল।

Advertisement

ছবিতে যে ঠিক কতগুলি পশু লুকিয়ে রয়েছে তা খুঁজে বার করা কিন্তু বেশ মুশকিল। কিছু পশুকে আলাদা ভাবে বোঝা গেলেও, অনেকেই কিন্তু লুকিয়ে রয়েছে হাতির আড়ালে।

এক নজরে দেখলে ছবিতে পাঁচটি প্রাণী দেখা যাচ্ছে। হাতি, গাধা, কুকুর, বিড়াল এবং ইঁদুর ছবিতে স্পষ্ট। আরও ১১টি প্রাণী কিন্তু লুকিয়ে রয়েছে এই ছবিতেই। আপনি দেখতে পাচ্ছেন কি?

Advertisement

নেটাগরিকরা এই ছবিতে হাতি, কুকুর, ভোঁদড়, মাছ, মশা, গাধা, কুমির, সোর্ডফিশ, চিংড়ি, মুরগি, কচ্ছপ, ইঁদুর, সাপ, ডলফিন এবং একটি বিড়ালের হদিশ পেয়েছেন।

চেষ্টা করেও মিলছে না সমাধান? খুব খুঁটিয়ে দেখলে বুঝতে পারবেন হাতির লেজের কাছে রয়েছে একটি সাপ। হাতির পায়ের কাছে উঁকি মারছে একটা মশা। আর বাকিটা? হাতির শুঁড়, কান, দাঁত, চোখ আর পা ভাল করে দেখলেই খুঁজে পাবেন উত্তর!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন