Hand Wash

Hand Wash: বার বার হাত ধুচ্ছেন? কেমন সাবান ব্যবহার করবেন

এমন কোনও হ্যান্ডওয়াশ প্রয়োজন, যা হাতের যত্ন নিতে সক্ষম। যাতে বারবার ধুলেও হাতের পাতা থাকে কোমল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ জুলাই ২০২১ ১৯:৩৯
Share:

প্রতীকী ছবি।

করোনার সময়ে জীবনধারায় নানা ধরনের বদল এসেছে। কিছুক্ষণ অন্তর হাত ধোয়া এখন অনেকেরই অভ্যাসে পরিণত হয়েছে। কিন্তু সর্বক্ষণ হাত পরিষ্কার রাখা যেমন জরুরি, তেমন হাতের কোমল চামড়ারও যত্ন নিতে হবে। না হলে বারবার ধোয়ার ফলে হাতের চামড়া শুষ্ক হয়ে যেতে পারে। তা থেকে তৈরি হতে পারে নানা অস্বস্তি। ফলে এমন কোনও হ্যান্ডওয়াশ প্রয়োজন, যা হাতের যত্ন নিতে সক্ষম। যাতে বারবার ধুলেও হাতের পাতা থাকে কোমল।

Advertisement

পরের বার হ্যান্ডওয়াশ কেনার আগে তাই কয়েকটি জিনিস খেয়াল করুন।

প্রতীকী ছবি।

১) জীবাণুনাশ করার ক্ষমতা অগ্রাধিকার পাবেই। তার জন্যই তো বারবার হাত ধোয়া। হাত পরিচ্ছন্ন না থাকলে সেখান থেকেই সংক্রমণ ছড়িয়ে পড়তে পারে নাক-কান-গলায়। ফলে অসুস্থতা এড়িয়ে চলতে হাত পরিষ্কার রাখা দরকার। আর তার জন্য হ্যান্ডওয়াশের জীবাণুনাশক ক্ষমতা যথেষ্ট থাকা প্রয়োজন।

Advertisement

২) সময় এমনিতেই ভাল যাচ্ছে না। সর্বক্ষণ অনিশ্চয়তা। তার মধ্যে এমন কোনও হ্যান্ডওয়াশ ব্যবহার করাই ভাল, যা মন ভাল করতে পারবে। কোনও ফুল বা পছন্দের ফলের গন্ধযুক্ত সাবান কিনুন। তার গন্ধের প্রভাব মনের উপরে পড়বে। মানসিক অবস্থা চনমনে হবে।

৩) ক্রিমযুক্ত কোনও সাবান ব্যবহার করুন। তাতে হাতে কোমল ভাব থাকবে। এ সময়ে বারবার হাত ধোয়া জরুরি। কিন্তু এত সাবানের প্রভাবে যে রুক্ষ্ম হয়ে যেতে পারে হাত, সে দিকেও তো খেয়াল রাখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন