hair

মারাত্মক ক্ষতি করে হেয়ার ড্রায়ার, তাই চুল শুকোতে আস্থা রাখুন এ সব উপায়ে

হেয়ার ড্রায়ার ছাড়া চুল শোকাতেই পরামর্শ দেন ত্বক বিশেষজ্ঞরা। আপনিও কয়েকটি কৌশল মেনে চললেই এই সমস্যার সহজ সমাধান এসে যাবে হাতের মুঠোয়।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৭ মে ২০১৯ ১৬:১৬
Share:

চুল শুকোতে হেয়ার ড্রায়ার আর নয়। গ্রাফিক: তিয়াসা দাস।

গ্রীষ্ম হোক বা বর্ষা স্নানের পরে ভিজে চুল শুকনো বড় ঝক্কির ব্যাপার। তার উপরে চুল যদি লম্বা হয়, তা হলে ব্যস্ততার মধ্যে তার বারোটা বাজে। কিন্তু গরমে ভিজে চুল নিয়ে বাইরে বেরলে ঘাম আর নুন মিশে চুলের অবস্থা আরও খারাপ হয়। বর্ষাতেও বাতাসে আর্দ্রতা থাকায় চুল শুকোতে সমস্যা হয়।

Advertisement

অথচ চুলের গোড়া ঠিক করে না শুকোলে তা খুবই ক্ষতিকারক। গোড়ায় ময়লা জমতে থাকে। ফলে খুশকি, চুল পড়া ইত্যাদি সমস্যা হতে থাকে। তাই তাড়াহুড়োয় অফিস যাওয়ার আগে বা কলেজে ঠিক সময়ে পৌঁছতে নির্ভর করতে হয় হেয়ার ড্রায়ারের উপরে।

কিন্তু এই ব্লো ড্রায়ারের মাধ্যমে চুল শোকানো যে আরও কত বড় ক্ষতি করতে পারে তার কোনও সীমা নেই। চুল রুক্ষ হওয়া তো রয়েইছে, এ ছাড়া হেয়ার ড্রায়ারের গরম হাওয়া মাথার ত্বকেরও ক্ষতি করে। ঘন ঘন হেয়ার ড্রায়ার চুলের গোড়াকেও নষ্ট করে। তাই হেয়ার ড্রায়ার ছাড়া চুল শোকাতেই পরামর্শ দেন ত্বক বিশেষজ্ঞরা। আপনিও কয়েকটি কৌশল মেনে চললেই এই সমস্যার সহজ সমাধান এসে যাবে হাতের মুঠোয়।

Advertisement

আরও পড়ুন: এই সব খাবার রাখুন পাতে, উচ্চ রক্তচাপের ভয় কাটবে ম্যাজিকের মতো

মোটা তোয়ালে নয়, পাতলা গামছা বা কাপড় ব্যবহার করুন চুল মুছতে।

সময় লাগলেও চেষ্টা করুন কিন্তু প্রাকৃতিক রোদ, হাওয়া বা পাখার হাওয়ায় চুল শুকনোর। কোনও টেবিল ফ্যান থাকলে তার সামনে চুল শোকান। ‌ অনেকেই মোটা টাওয়েল দিয়ে চুল মোছেন। এতেও চুলের ক্ষতি হয়। চুলের ডগা ফাটে বা স্প্লিট এন্ডস হয়। বদলে পাতলা কাপড় দিয়ে অনেক ক্ষণ ধরে মাথা মুছুন। এতে চুলের জোলে ভাব অনেকটা কমে যাবে। প্রাকৃতিক ভাবে শুকোতে সময় লাগবে না। ফলে আর ড্রাযারের প্রয়োজন পড়বে না। তবে গামছা দিয়ে জোরে চুল ঝাড়বেন না। কিছুক্ষণ শুরনো কাপড় পেঁচিয়ে রাখুন। এতে চুলের জল অনেকটাই শুকোবে। চুলের কিছু অংশ, বিশেষ করে গোড়া শুকোলে, বড় দাঁতের চিরুনি দিয়ে চুল আঁচড়ে ফ্যানের তলায় বসুন। এতে বাকি চুলও তাড়াতাড়ি শুকোবে। তবে হালকা হাতে চুল আঁচড়াবেন। চুল হালকা ভিজে থাকতেই লিভ-ইন কন্ডিশনার ব্যবহার করুন। এতে চুল ফুলে থাকে ও সুগন্ধও থাকে। চুল আরও মোলায়েম হয়।

আরও পড়ুন: এই অসুখ নিয়ন্ত্রণে না রাখলে হৃদরোগের শিকার হবেন যখন তখন, এমন সব উপসর্গে সচেতন থাকুন

মোটা দাঁড়ার চিরুণি দিয়ে প্রথমে আঁচড়ে নিন চুল।

চুল ভিজে অবস্থায় আঁচড়ানোর আগে সিরাম লাগান। এতে চুলে জট ছাড়বে। চুলের মধ্যে বাতাসও যাতায়াত করতে পারবে। ফলে চুল শুকোবে তাড়াতাড়ি। চুল যদি অয়েলি হয়, তা হলে সেই বুঝে শ্যাম্পু ব্যবহার করুন। কন্ডিশনার পারলে ব্যবহার করবেন না। এতে চুল শুকোতে সময় লাগে। কন্ডিশনারের বিকল্প কোনও সেরাম বা জেল ব্যবহার করুন সে ক্ষেত্রে। ভিজে চুল নিয়ে শুতে যাবেন না। চুল আঁচড়ানোর সময়ে কখনওই সরু দাঁতের চিরুনি ব্যবহার করবেন না। গোড়া শুকনোর জন্য মাথা উল্টে চুল সামনের দিকে এনে ফ্যানের তলায় বসে থাকুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন