কোন মেঝে কী ভাবে ঝকঝকে রাখবেন?

মেঝে নানা রকম। ফলে তা পরিষ্কার করার নিয়মও আলাদা। কোন মেঝে পরিষ্কার করবেন কী ভাবে?মেঝে মোছার কাজ বেশির ভাগ বাড়িতেই রোজ হয়, অথচ কাজটি কিন্তু বেশ ঝক্কির। কারণ ফ্লোরিং সব বাড়িতে এক নয়। কোন মেঝে পরিষ্কার করবেন কী ভাবে, দেখে নেওয়া যাক।

Advertisement
শেষ আপডেট: ৩০ মার্চ ২০১৯ ০০:০১
Share:

মেঝে মোছার কাজ বেশির ভাগ বাড়িতেই রোজ হয়, অথচ কাজটি কিন্তু বেশ ঝক্কির।

আপনার বাড়ি সাজানো গোছানো, অথচ মেঝের কোনায় কোনায় ধুলো, তা কি খুব দৃষ্টিনন্দন? মেঝে মোছার কাজ বেশির ভাগ বাড়িতেই রোজ হয়, অথচ কাজটি কিন্তু বেশ ঝক্কির। কারণ ফ্লোরিং সব বাড়িতে এক নয়। কোন মেঝে পরিষ্কার করবেন কী ভাবে, দেখে নেওয়া যাক।

Advertisement

• প্রথমেই আসা যাক সেরামিক টাইলসের দিকে। এ ধরনের মেঝে পরিষ্কারের জন্য শুধু ঈষদুষ্ণ জলই যথেষ্ট। কিন্তু তার আগে ঝাঁট দিন অথবা ভ্যাকুয়াম ক্লিনার দিয়ে পরিষ্কার করে নিন। সেরামিক টাইলসের ফ্লোর পরিষ্কার করার জন্য কখনওই স্পঞ্জ মপ করবেন না। এতে ধুলো আরও বেশি করে টাইলসের খাঁজে ঢুকে যাবে। দরকার হলে মাইক্রো ফাইবার মপ দিয়ে পরিষ্কার করুন।

• স্টাডি বা বাড়ির একাংশের ফ্লোরিং অনেকেই কাঠের তৈরি করা পছন্দ করেন। সে ক্ষেত্রে হার্ডউড ফ্লোর পরিষ্কারের জন্য নিন গরম জল। অল্প গরম জলে দু’টি টি ব্যাগ ভিজিয়ে িনন। তা দিয়ে মুছে নিন কাঠের মেঝে। চায়ে থাকা ট্যানিক অ্যাসিড মেঝেয় ঔজ্জ্বল্য আনবে। হালকা সুতির কাপড় নিয়ে চায়ের জলে আলতো করে ভিজিয়ে মেঝে মুছুন। এ ক্ষেত্রে কাপড় ডুবিয়ে নিংড়ে মোছার প্রয়োজন নেই।

Advertisement

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

• কাঠের মেঝে মোছার পরে অনেক সময়েই হয়তো চোখে পড়ে যে, সেই মেঝেয় কিছু আঁচড় রয়ে গিয়েছে যা বেশ দৃষ্টিকটু। তা হলে মেঝের রঙের ক্রেয়ন নিয়ে আঁচড়ের জায়গায় ঘষে নিন। তার পরে ব্লো ড্রায়ার দিয়ে ওই অংশে ব্লো করুন। সবশেষে নরম কাপড় দিয়ে দাগের জায়গা মুছে নিন। দেখবেন, দাগ উধাও।

• মেঝে যদি আবার ভিনাইল দিয়ে তৈরি হয়, তা হলে উষ্ণ জলে মিশিয়ে দিন বোরাক্স পাউডার। তা দিয়ে ভিনাইল ফ্লোর মুছলে একেবারে ঝকঝক করবে।

• আবার অনেক সময়ে রাবারের সোলের কালচে ছোপ পড়ে মেঝেয়। দীর্ঘ দিন ধরে থাকতে থাকতে সেই ছোপ উঠতে চায় না। সে ক্ষেত্রে ব্যবহার করুন স্টিল উল। সূক্ষ্ম উল দিয়ে মুছে নিতে পারেন ছোপ।

• আসবাবের আশপাশে ও আনাচকানাচে ময়লা ঢুকলে তার জন্য ব্রাশ রাখুন। তার মাধ্যমে ধুলো সহজে ঝাড়া যাবে।

• বহু দিন ধরে টাইলসের মেঝে সাবানের জল দিয়ে মুছলে জলের ছোপ ধরে যায়। সে ক্ষেত্রে চার লিটার উষ্ণ জলের মধ্যে আধ কাপ হোয়াইট ভিনিগার, আধ কাপ অ্যামোনিয়া আর এক চতুর্থাংশ কাপ বোরাক্স পাউডার মিশিয়ে নিন। সেই জলে টাইলসের মেঝে মোছার পরে আবার পরিষ্কার জলে কিন্তু মুছতে হবে। তার পরে দেখবেন, মেঝের ঔজ্জ্বল্য কেমন ফিরে এসেছে!

• ল্যামিনেট ফ্লোরিংয়ের ক্ষেত্রে আবার পরিষ্কারের নিয়ম আলাদা। কোনও তরল পদার্থ দিয়ে এই মেঝে পরিষ্কার করলে ল্যামিনেট নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা প্রবল। তাই এই ধরনের মেঝে পরিষ্কার করুন ড্রাই মপিং ও ভ্যাকুয়াম ক্লিনারের মাধ্যমেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন