ice cream

গরমে আরাম দিক পাতি লেবুর আইসক্রিম, বানিয়ে ফেলা যাক বাড়ি বসেই

গরম পড়েছে ভালই। সামান্য ঠান্ডা, জমাটি কিছু না হলে খাওয়া অতৃপ্ত থাকে মন। তাই বানিয়ে ফেলা যাক চটজলদি পাতিলেবুর আইসক্রিম।

Advertisement

রূম্পা দাস ভট্টাচার্য

কলকাতা শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২১ ২০:৫৯
Share:

বর্ষ শুরুর সময়ে ঘরে বিশেষ কিছু বানিয়ে নিলে কেমন হবে?

শেষ পাতে মিষ্টিমুখ না করে কোন দিনই বা বাঙালির কোনও বিশেষ দিন সম্পূর্ণ হয়েছে! বাজার থেকে কেনা মিষ্টি তো সারা বছরই খাওয়া হয়। বর্ষ শুরুর সময়ে ঘরে বিশেষ কিছু বানিয়ে নিলে কেমন হবে?

গরম পড়েছে ভালই। সামান্য ঠান্ডা, জমাটি কিছু না হলে খাওয়া অতৃপ্ত থাকে মন। তাই বানিয়ে ফেলা যাক চটজলদি পাতিলেবুর আইসক্রিম।

উপকরণ:

পাতিলেবুর রস আধ কাপ, লেবুর খোসা কুরোনো অল্প, হুইপিং ক্রিম ২ কাপ, দুধ ২ কাপ, চিনি ২ কাপ, নুন এক চিমটি, ডিমের কুসুম ৩টি।

প্রণালী:

একটি বড় বাটিতে চিনি, লেবুর রস আর ডিমের কুসুম ফেটিয়ে নিন। গ্যাসে একটি বড় বাটিতে জল বসান। তার উপরে আগের বাটি বসিয়ে নাড়তে থাকুন। মিশ্রণ ঘন হলে নামিয়ে নিন। এবার অন্য বাটিয়ে দুধ হাল্কা গরম করে নিন। তাতে ক্রিম দিয়ে দ্রুত নাড়তে থাকুন। ঘন হলে নামিয়ে ঠান্ডা করে নিন। এবার দুটো বাটির মিশ্রণ একসঙ্গে মিশিয়ে নিন। সেই মিশ্রণ ফের গ্যাসে বসান। ক্রমাগত নাড়তে নাড়তে যখন ঘন হবে, নামিয়ে নিন। তাতে নুন, লেবুর খোসা কুরোনো মিশিয়ে ফ্রিজে রাখুন। পরদিন কাঁটা দিয়ে একবার জমে যাওয়া মিশ্রণ কুরে নিন। আবার জমতে দিন। ছ’-আট ঘণ্টা পরে আইসক্রিম পরিবেশন করুন।

গ্রীষ্মের এই পার্বণ জমাটি না হয়ে পারে এর পরেও?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন