Chicken Recipe

মুরগি দিয়েই হোক স্বাদবদল! ১৫ মিনিটেই বানিয়ে ফেলুন মুর্গ কাসুন্দি

চটজলদি বানানো যায়, অথচ স্বাদবদলও হবে চিকেনের এমন একটি রেসিপির খোঁজ করছেন? বানিয়ে ফেলতে পারেন মুর্গ কাসুন্দি। রইল হদিস।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২৩ ২০:৩১
Share:

দুপুরের ভূরিভোজে জমে যাবে মুর্গ কাসুন্দি। ছবি: শাটারস্টক।

অফিসে বেরোনোর আগে চটজলদি কিছু বানাতে হলেই হয় মুরগির স্টু আর না হয় চিকেন কষা বানিয়েই ছুটতে হয় তড়িঘড়ি। তবে রোজ রোজ চিকেনের ওই একই পদ খেতে খেতে একঘেয়েমি আসে। চটজলদি বানানো যায়, অথচ স্বাদবদলও হবে চিকেনের এমন একটি রেসিপির খোঁজ করছেন? বানিয়ে ফেলতে পারেন মুর্গ কাসুন্দি। রইল হদিস।

Advertisement

উপকরণ:

মুরগির মাংস: ৫০০ গ্রাম

Advertisement

পোস্ত বাটা: দু’টেবিল চামচ

কাজু-বাদাম বাটা: দু’টেবিল চামচ

নুন ও চিনি: স্বাদ মতো

কাঁচা লঙ্কা বাটা: এক টেবিল চামচ

চেরা কাঁচা লঙ্কা: দু-তিনটি

টক দই: আধ কাপ

কাসুন্দি: তিন-চার টেবিল চামচ

হলুদ গুঁড়ো: এক চা চামচ

সর্ষের তেল: চার টেবিল চামচ

প্রণালী:

একটি পাত্রে মুরগির মাংস নিয়ে তাতে এক এক করে দই, হলুদ গুঁড়ো, নুন আর সামান্য তেল দিয়ে মাখিয়ে ঘণ্টা খানেক রেখে দিন। এ বার একটি কড়াইতে সর্ষের তেল গরম করে ম্যারিনেট করে রাখা মাংস দিয়ে ঢেকে রাখুন কিছু ক্ষণ। মিনিট দশেক পরে ঢাকা খুলে কাজু-পোস্ত বাটা, কাঁচা লঙ্কা বাটা, চেরা কাঁচা লঙ্কা দিয়ে দিয়ে ভাল করে কষিয়ে নিন। মাংস সেদ্ধ হয়ে এলে স্বাদ মতো নুন আর কাসুন্দি দিয়ে নাড়াচাড়া করুন। ঝোল শুকিয়ে এলে উপর থেকে কাঁচা সর্ষের তেল ছড়িয়ে গ্যাসের আঁচ বন্ধ করে দিন। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন মুর্গ কাসুন্দি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন