egg

ডিমসিদ্ধ খেতে চান, কত ক্ষণ সময় লাগবে জানেন কি?

কেউ পছন্দ করেন একদম শক্ত সিদ্ধ ডিম। কেউ বা একটু তরলের দিকে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২১ ১৮:৫১
Share:

ঘড়ি ধরে ডিম সিদ্ধ করুন।

সিদ্ধ ডিমের অনেক গুণ। বিশেষত যাঁরা ওজন কমাতে চান, তাঁদের জন্য ডিম খুবই কাজের। কারণ চিকিৎসকেরা বলেন, ডিম নিয়ে কোনও সমস্যা না থাকলে, ওজন কমাতে প্রাতঃরাশে খেয়ে নিন ডিম সিদ্ধ। অনেক ক্ষণ আর খিদে পাবে না।

Advertisement

কিন্তু সিদ্ধ ডিম মানেই এক রকম নয়। আলাদা আলাদা মানুষের আলাদা আলাদা ভাবে সিদ্ধ ডিম খেতে ভাল লাগে। কেউ পছন্দ করেন একদম শক্ত সিদ্ধ ডিম। কেউ বা একটু তরলের দিকে। কিন্তু অনেকেই বুঝতে পারেন না, ঠিক কত ক্ষণ সিদ্ধ করলে মনের মতো হবে সেটা। তাঁদের জন্য রইল ছোট্ট গাইড-বই।

সিদ্ধ ডিম খেতে হলে অন্তত ৩ মিনিট ধরে ফুটন্ত জলে রাখতেই হবে। প্রথমে জল গরম করুন। তাতে ডিম দিন। বেশি সংখ্যায় ডিম একসঙ্গে দেবেন না পাত্রে। জল ফুটতে শুরু করলে, পাত্রটা আগুন থেকে সরিয়ে নিন।

Advertisement

৩ মিনিট: আগুন থেকে সরিয়ে ডিম ফুটন্ত জলে ৩ মিনিট রেখে দিন। ডিমের হলুদ বা সাদা, কোনওটাই খুব কিছু শক্ত হবে না। দুটোই প্রায় তরল থাকবে এ ক্ষেত্রে।

৪ মিনিট: সাদা অংশ একটু সান্দ্র হবে। কিন্তু হলুদ অংশ মোটের উপরে তরলই থাকবে এতে।

৬ মিনিট: ডিমের সাদা অংশ অল্প শক্ত হয়ে আসবে। কিন্তু হলুদ অংশ এর পরেও মোটামুটি তরলের দিকে।

১০ মিনিট: সাদা অংশ একদম শক্তপোক্ত। কিন্তু হলুদ অংশ তখনও নরম। এমন ডিমসিদ্ধ খেতে হলে ১০ মিনিট জলের মধ্যে রাখাই ভাল।

১৫ মিনিট: যাকে বলে ‘হার্ড বয়েলড’, তেমন ডিমসিদ্ধ খেতে হলে ১৫ মিনিট ওই জলে রাখতে পারেন। সাদা এবং হলুদ— দুটো ভাগই একদম শক্তপোক্ত হয়ে যাবে।

আরও পড়ুন:
আরও পড়ুন:
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন