রবিবারটা হোক না একটু অন্যরকম

রবিবার মানেই একটা ছুটি ছুটি মেজাজ। রবিবার মানেই পাত পেড়ে খাওয়া। বা লং ড্রাইভ। সঙ্গে থাকতে পারেন বন্ধু বা পরিবার বা প্রেমিক-প্রেমিকা যুগল। সে সঙ্গী যেই হোক না কেন রবিবারটা কাটাতেই হবে অন্যরকম ভাবে। কিভাবে কাটাবেন রবিবার? জেনে নিন তার ১০টি উপায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০১৬ ১৭:০২
Share:

রবিবার মানেই একটা ছুটি ছুটি মেজাজ। রবিবার মানেই পাত পেড়ে খাওয়া বা লং ড্রাইভ। সঙ্গে থাকতে পারেন বন্ধু বা পরিবার বা প্রেমিক-প্রেমিকা যুগল। সে সঙ্গী যেই হোক না কেন রবিবারটা কাটাতেই হবে অন্যরকম ভাবে। কিভাবে কাটাবেন রবিবার? জেনে নিন তার ১০টি উপায়।

Advertisement

১) একটি ছুটির দিন। সেদিন তাঁদের সঙ্গেই সময় কাটান যাঁরা আপনাকে আনন্দ দেয়। যাঁদের সঙ্গে কাজের চাপে প্রায় দেখাই হয় না আমাদের। সপ্তাহের শুধু এই একটি দিন তাঁদের কাছে পাওয়ার সুযোগ হাতছাড়া করবেন না। এটাই বাকি সপ্তাহের জন্য অক্সিজেন দেবে।

২) ফোন, ল্যাপটপ, ট্যাব ছাড়া বাঁচতেই পারবেন না ভাবছেন না। কিন্তু একবার চেষ্টা করে দেখুন। দিনের শেষে মনে হবে এমন স্বস্তি আগে কখনও পাননি। অন্তত ছুটির দিনের কয়েক ঘণ্টা বন্ধ রাখুন মোবাইল, ল্যাপটপ, ট্যাব।

Advertisement

৩) একদিনের ছুটিতে কোথাও বেড়াতে যাওয়া যায় না। তাহলে কি বাড়িতে বসে থাকবেন? একদমই না। বিকেলে হাঁটুন। সে বাড়ির পাশের রাস্তা হতে পারে বা কোনও লেকের ধার ধরেও হেঁটে আসতে পারেন। দেখবেন মাথা, মন সব শান্ত হয়ে গিয়েছে। অফিসে যে সারা সপ্তাহ ধরে বিরক্তি তৈরি হয় সেটাও চলে গিয়েছে।

৪) সকাল সকাল অফিসে বেড়িয়ে যেতে হয় তাই রাত জাগারও অবকাশ নেই। বই পড়তে যাঁরা ভালবাসেন তাঁদের বই পড়ার সময় নেই। এই দিনটি বইয়ে মুখ গুজেও কাটিয়ে দিতে পারেন। সঙ্গে মাঝে মাঝে গরম কফির সঙ্গে তেলে ভাজা হলে তো কথাই নেই। নির্ভেজাল সাহিত্যের সঙ্গে রবিবারের ছুটিটা মন্দ কাটবে না।

৫) নিজের দিকেও তো একটু খেয়াল রাখতে হবে। সারা সপ্তাহে রোদে পুড়ে, জলে ভিজে, অফিসের চাপ সইতে সইতে নিজের যত্নই তো নেওয়া হয় না। এই দিনটি একটু না হয় রূপচর্চার প্রতি নজর দিলেন। মহিলারা বিউটি পার্লারে যেতে পারেন। ছেলেরাও আজকাল পিছিয়ে নেই এই ব্যাপারে। আয়নার সামনে দাঁড়িয়ে নিজেকে ভাল দেখতে কার না ভাল লাগে।

৬) যাঁরা স্বাস্থ্য সচেতন তাঁরা রবিবার সকালটা রাখতে পারেন শরীর চর্চার জন্য।তার সঙ্গে বিকেলে জুড়ে দিন যে কোনও কিছু। বই পড়াও হতে পারে, পরিবারের সঙ্গে সময় কাটানোও হতে পারে বিউটি পার্লারে যাওয়া হতে পারে। সঙ্গে থাকতে পারে দুপুরের ভাত ঘুম।

৭) রবিবার সকলেই প্রায় সারা সপ্তাহের বাজারটা সেরে ফেলেন। না হলে আর সময় নেই। সকাল সকালই সেরে ফেলতে পারলে আরও ভাল। বিকেলটা রাখুন এই সপ্তাহে যে নতুন সিনেমাটি রিলিজ করেছে তার জন্য। সিনেমা দেখে, ডিনারটা বাইরে সেরেই ফিরুন। পরিবারও খুশি, আপনিও পরের সপ্তাহটা দারুণভাবে শুরু করতে পারবেন।

৮) এই রবিবার পরের বেড়ানোর পরিকল্পনাটাই সেরে ফেলা যেতে পারে। এই বছর এখনও বেড়াতে যাননি। সে বন্ধুদের সঙ্গে যান বা পরিবারের সঙ্গে। বা বন্ধু পরিবার একসঙ্গেই তো হতে পারে। সবাইকে বাড়িতে ডেকে একটা গেটটুগেদারও হল সঙ্গে হয়ে গেল পরের বেড়ানোর পরিকল্পনা।

৯) রবিবার প্রতিদিনের থেকে একটু অন্যরকমভাবে কাটাতে হলে কিন্তু শহর ছেড়ে বেড়িয়ে পরতে হবে। তার আগে লাগবে ছোট্ট একটা পরিকল্পনা। নিজের গাড়ি থাকলে তারও প্রয়োজন নেই। সকালেই যাঁদের সঙ্গে সময় কাটাতে চান তাঁদের নিয়ে চলে যান লং ড্রাইভে। রাতের মধ্যে আবার ফিরে আসুন। এমন রবিবার অনেকদিন মনে থাকবে।

১০) শেষে বানিয়ে ফেলুন সারা সপ্তাহের রুটিন। অফিসের মাঝে মাঝে যেগুলো সেরে ফেলতে হবে। তাতে সপ্তাহের শেষে গিয়ে সব কাজ একসঙ্গে কাংধে চেপে বসবে না। বরং একটা মাত্র ছুটির দিন একটু রিল্যাক্সই না হয় করলেন।

আরও খবর

যে ৪টি খাবার গরম করে খেলেই বিপদ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন