Couple

আড়ষ্টতার ধাপ পেরিয়ে গিয়েছে নতুন সম্পর্ক, কী ভাবে বোঝা যাবে

একটা সময় আসে যখন সঙ্গী কাজে ব্যস্ত আছেন জেনেও ফোন করার সময়ে কারণ খুঁজতে হয় না। তখন একে-অপরের সঙ্গে অভ্যস্ত হয়ে গিয়েছেন দু’জনে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ মে ২০২১ ২২:১৬
Share:

কোনও এক পর্যায়ে পৌঁছে সম্পর্কে আর লোক দেখানো ভদ্রতার প্রয়োজন পড়ে না। ফাইল চিত্র

নতুন প্রেমের উত্তেজনা থাকে। নিত্য দিন অচেনা অভিজ্ঞতা। আবার অজানা নানা জিনিসের সঙ্গে মানিয়ে নেওয়া। সঙ্গীর দেখা পেলেই সব অনুভূতি যেন একসঙ্গে ঘিরে ধরে এ সময়ে। এমন ভাবে দিন কাটতে কাটতে একটা সময় আসে যখন উত্তেজনার পারদ আগের মতো করে চড়ে না। কিছু অভিজ্ঞতা পরিচিত হয়ে যায়। কিছু আচরণে অভ্যস্ত হয়ে যাওয়া সম্ভব হয়। তখন একে অপরের সঙ্গে আপাত ভদ্রতা রক্ষার পরত সরানো যায়।

Advertisement

একে অপরকে ঘিরে জীবনে অভ্যস্ত হচ্ছে। এ কথা বোঝা যায় সঙ্গীর আচরণ দেখেই। কী ভাবে বুঝবেন?

ফোন করতে কারণ লাগে না

Advertisement

নতুন সম্পর্কে সঙ্কোচ থাকে। বিরক্ত না করার চিন্তা থাকে। কিন্তু একটা সময় আসে যখন সঙ্গী কাজে ব্যস্ত আছেন জেনেও ফোন করার সময়ে কারণ খুঁজতে হয় না। তখন একে-অপরের সঙ্গে অভ্যস্ত হয়ে গিয়েছেন দু’জনে।

সাজগোজ জরুরি হয় না

অচেনা মানুষের সঙ্গে দেখা করার সময়ে নিজের সাজগোজ নিয়ে বেশি চিন্তা থাকে। একে-অপরকে জেনে গেলে, সেই চেষ্টা খানিক কম দেখা যায়। সঙ্গীর সাজের ব্যস্ততা বুঝিয়ে দেবে, কোন পর্যায় আছে সম্পর্কটি।

কথায় ভাল-মন্দ সব থাকছে

কেউ সর্বক্ষণ মিষ্টি কথা আদানপ্রদান করার মতো অবস্থায় থাকেন না। কখনও মন খারাপ হয়। কখনও আবার বিরক্তি আসে। সেই মতো কথা বলার ধরন বদলায়। সঙ্গী যদি অনায়াসে যে কোনও ভঙ্গীতে কথা বলেন, তবে বুঝতে হবে আড়ষ্টতা কেটে গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন