fear

Smell of Fear: ভয়েরও গন্ধ আছে, তবে তা শুধু মেয়েরাই টের পান

গবেষণায় দেখা গিয়েছে, যাঁরা উদ্বেগে রয়েছেন, তাঁদের ঘামের গন্ধ নাকে আসতেই মহিলাদের আচরণে বদল এসেছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২১ ১২:০৫
Share:

ভয়ের গন্ধ টের পান মহিলারা ছবি: সংগৃহীত

কেউ ভয় পেলে, তাঁর ঘামের গন্ধে তা টের পাওয়া সম্ভব। তবে শুধু মহিলারাই এই গন্ধ টের পান। এমনই বলছে হালের এক গবেষণা।

হালে জার্মানির হাইনরিক হেইন বিশ্ববিদ্যালয়ের মনোবিদ্যা বিভাগের গবেষকরা ভয় নিয়ে একটি গবেষণা চালিয়েছেন। এই গবেষণার জন্য বিজ্ঞানীরা বেছে নিয়েছিলেন দু’ধরনের মানুষকে। তাঁদের এক দলকে বড় সংখ্যক শ্রোতার সামনে কিছু বলতে বলা হয়। বক্তব্য রাখার আগে উদ্বেগের সময়ে তাঁদের ঘামের নমুনা সংগ্রহ করা হয়। আর এক দলের ঘামের নমুনা সংগ্রহ করা হয়, যখন তাঁরা খুব হাল্কা মেজাজে রয়েছেন, খেলাধুলো করছেন।

Advertisement

এ বার এই ঘামের নমুনা ২১৪ জন মহিলা এবং পুরুষকে শুঁকতে দেওয়া হয়। দেখা গিয়েছে যাঁরা উদ্বেগে ছিলেন, তাঁদের ঘামের গন্ধ নাকে আসতেই মহিলাদের আচরণে বদল এসেছে। পুরুষদের ক্ষেত্রে তেমন কোনও বদল আসেনি।

কেমন ধরনের বদল? দেখা গিয়েছে, টাকা বিনিয়োগ করতে হবে, এমন মুহূর্তে নাকে কোনও উদ্বিগ্ন মানুষের ঘামের গন্ধ এলে মহিলারা বিনিয়োগের পরিমাণ কমিয়ে দিয়েছেন। অন্যান্য ক্ষেত্রেও সিদ্ধান্ত নেওয়ার আগে তাঁরা সাবধান হয়ে গিয়েছেন এ ধরনের গন্ধ নাকে এলেই। যদিও পুরুষদের ক্ষেত্রে আচরণে এমন কোনও বদল আসেনি।

Advertisement

সেখান থেকেই বিজ্ঞানীদের মত, ভয় পেলে মানুষের ঘামের গন্ধে পরিবর্তন আসে। কিন্তু তা শুধুমাত্র মহিলাদের পক্ষেই টের পাওয়া সম্ভব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন