World Population Day

World Population Day: জনসংখ্যার নিরিখে চিনকেও ছাড়াবে দেশ, বলছে রিপোর্ট! কিন্তু বিপদ কতটা

এ দেশের জনসংখ্যা এখন ১৪১ কোটি ছাড়িয়েছে। চিনে তা ১৪২ কোটির একটু বেশি। একটি রিপোর্ট বলছে, এ বছরের মধ্যেই চিনকে ছাড়িয়ে যাবে ভারত।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ জুলাই ২০২২ ১৫:০১
Share:

জনসংখ্যার নিরিখে বিশ্বসেরা হতে চলেছে ভারত।

আর কিছু দিনেই চিনকে ছাপিয়ে যাবে দেশ। জনসংখ্যার নিরিখে বিশ্বসেরা হতে চলেছে ভারত। সোমবার এমনই দাবি করা হল একটি রিপোর্টে।

Advertisement

জাতিসংঘের একটি রিপোর্ট বলছে, এ বছরের নভেম্বরে বিশ্বের জনসংখ্যা ৮০০ কোটি ছাড়াবে। ১৯৫০-এর পর থেকে গোটা বিশ্বের জনসংখ্যার বৃদ্ধির হার কিছুটা কমে গিয়েছিল। ২০২০-তে তা এক শতাংশের নীচে নেমে যায়। কিন্তু নতুন এই রিপোর্ট বলছে, ২০৩০-এর মধ্যে জনসংখ্যা ছাড়াবে ৮৫০ কোটি। ২০৫০-এ তা গিয়ে হবে ৯৭০ কোটি।

জনসংখ্যার নিরিখে সবচেয়ে এগিয়ে পূর্ব ও দক্ষিণ-পূর্ব এশিয়া। এখনও চিনের জনসংখ্যার বিশ্বে সবচেয়ে বেশি। বিশ্বের পুরো জনসংখ্যার ২৬ শতাংশের বসবাস এ অঞ্চলেই। তার মধ্যে চিন এবং ভারতে ১৪০ কোটির বেশি জনসংখ্যা। রিপোর্ট অনুযায়ী, এশিয়া ও আফ্রিকার কিছু অঞ্চলেই জনসংখ্যা বৃদ্ধি হবে সবচেয়ে বেশি। ভারত ছাড়াও সে তালিকায় রয়েছে, কঙ্গো, মিশর, পাকিস্তান, নাইজিরিয়া, ইথিয়োপিয়া এবং তানজানিয়া।

Advertisement

ভারতের জনসংখ্যা বৃদ্ধি কি নতুন করে অর্থনীতিতে আঘাত দিতে পারে?

ভারতের জনসংখ্যা বৃদ্ধি কি নতুন করে অর্থনীতিতে আঘাত দিতে পারে?

সে দিকে আলোকপাত করেনি জাতিসংঘের রিপোর্ট। অনেক দিন ধরেই দেশের অর্থনৈতিক উন্নতির ক্ষেত্রে বাড়তি জনসংখ্যাকে বাধা হিসাবে দেখা হয়েছে। এর কারণ হিসাবে বেশ কয়েকটি কথাও তুলে ধরা হয়ে থাকে। তবে বিশেষজ্ঞদের মতে, আগের চেয়ে এখন কম সমস্যার কারণ হিসাবে দেখা যায় এ দেশের বাড়তি জনসংখ্যাকে। কারণ অর্থনৈতিক ক্ষেত্রে সামগ্রিক উন্নতি হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন