Cancer Causing Chemicals

ভারতীয় ৩ সংস্থার মশলায় মিলল ক্যানসার সৃষ্টিকারী উপাদান! সেগুলি রান্নায় ব্যবহার করেন না তো?

ভারতীয় বাজারে জনপ্রিয় বেশ কিছু সংস্থার মশলায় ইথিলিন অক্সাইড পাওয়া গিয়েছে। এই উপাদান শরীরে গেলে ক্যানসারের ঝুঁকি বাড়ে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০২৪ ১৮:০৪
Share:

মশলা ব্যবহারের আগে সাবধান হওয়া জরুরি। ছবি: সংগৃহীত।

মশলা প্রস্তুতকারী কিছু ভারতীয় সংস্থার মশলায় ক্যানসার সৃষ্টিকারী উপাদান পাওয়া গিয়েছে। সম্প্রতি এমনই তথ্য প্রকাশ্যে এনেছে আন্তর্জাতিক সংস্থা ‘সেন্টার ফর ফুড সেফটি’। সংস্থা জানিয়েছে, ভারতীয় বাজারে জনপ্রিয় বেশ কিছু সংস্থার মশলায় ইথিলিন অক্সাইড পাওয়া গিয়েছে। এই উপাদান শরীরে গেলে ক্যানসারের ঝুঁকি বাড়ে। ‘এমডিএইচ’ এবং ‘এভারেস্ট’-এর মতো সংস্থার মশলাতেই মিলেছে এই উপাদান। তড়িঘড়ি এই মশলাগুলির গুণগত মান পরীক্ষা করার নির্দেশ দেওয়া হয়েছে। এই দুই সংস্থা ছা়ড়াও ‘মাদ্রাজ কারি পাউডার’ ‘সম্ভার মশালা’ সংস্থার মশলাতেও মিলেছে ক্ষতিকারক উপাদান। সিঙ্গাপুর এবং হংকংয়ের বাজার থেকে এই মশলাগুলি তুলে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। নিষেধাজ্ঞার পরেই নড়েচড়ে বসে ভারত সরকার।

Advertisement

সিঙ্গাপুর এবং হংকংয়ে ভারতীয় এই সংস্থাগুলির মশলা বিক্রির উপর নিষেধাজ্ঞা জারি হওয়ার পর গোটা দেশে ‘এভারেস্ট’ সহ বাকি সংস্থার মশলার নমুনা সংগ্রহ শুরু হয়েছে। ‘ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া’ মশলার নমুনা সংগ্রহের দায়িত্বে রয়েছে। ‘এভারেস্ট’ সংস্থার ‘ফিশকারি’ মশলায় নির্ধারিত সীমার বেশি ইথিলিন অক্সাইড পাওয়া গিয়েছে। এই খবর জানার পর থেকেই অনেকেই আশঙ্কিত হয়েছেন। তবে কেন্দ্রীয় খাদ্য সুরক্ষা দফতর থেকে জানানো হয়েছে, ভয় পাওয়ার কোনও কারণ নেই। এমন নয় যে, এক দিন এই মশলা খেলেই ক্যানসার হবে। তবে দীর্ঘ দিন ধরে এই মশলা শরীরে গেলে ক্যানসারের ঝুঁকি বাড়ে। ইথিলিন অক্সাইড কী?

এই উপাদান মূলত জীবাণুনাশক হিসাবে ব্যবহৃত। গাছপালার পোকামাকড় তাড়াতে এর ব্যবহার হয়ে থাকে। খাদ্যসামগ্রীতে এই উপাদানের ব্যবহার একেবারেই বাঞ্ছনীয় নয়। ক্যানসারের মতো মারণরোগের ঝুঁকি থাকে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন