Headache

Headache: মাথাব্যথা কমাতে পেন্সিল কামড়ানো কতটা কাজের? তাতে ক্ষতি হচ্ছে না তো?

আড়াআড়ি ভাবে দাঁতের মধ্যে পেন্সিল কামড়ে ধরে থাকলে মাথাব্যথা কমে যায় অনেকের ক্ষেত্রেই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ জুন ২০২১ ১৯:১১
Share:

পেন্সিল দিয়েই কমতে পারে মাথাব্যথা? ছবি: সংগৃহীত

সারা দিন রোদে ঘুরে বাড়ি ফিরে প্রচণ্ড মাথাব্যথা? কিংবা কম্পিউটারে সারা দিন কাজ করতে করতে হঠাৎ মাথাব্যথা? এই আচমকা মাথাব্যথা কমানোর অনেক টোটকা আছে।

Advertisement

তার মধ্যে অতি পরিচিত হল পেন্সিল কামড়ানো। আড়াআড়ি ভাবে দাঁতের মধ্যে পেন্সিল কামড়ে ধরে থাকলে মাথাব্যথা কমে যায় অনেকের ক্ষেত্রেই।

কেন এমন হয়?

Advertisement

চিকিৎসকেরা বলছেন, বেশির ভাগ ক্ষেত্রে মাথাব্যথার কারণ মাইগ্রেন। তাতে কপালের দু’পাশের পেশিতে ব্যথা হতে থাকে। কিন্তু দাঁতের মধ্যে পেন্সিল ধরলে চোয়ালের দু’পাশের পেশিতে চাপ পড়ে।

এর ফলে পেশির টানটা ক্রমশ কপালের দু’পাশ থেকে নেমে আসে চোয়ালের দু’পাশে। তাই মাথাব্যথা কমে যায়।

এটি সব দিক থেকে ভাল অভ্যাস নয়।

এর কুফলই বা কী?

এর খারাপ দিক মূলত দু’টি। প্রথমত, দীর্ঘ দিন এই প্রক্রিয়ার সাহায্যে মাইগ্রেন জাতীয় মাথাব্যথা কমালে, কিছু দিন পর থেকে চোয়ালে ব্যথা শুরু হয়। এমনকি অনেকের ক্ষেত্রে চোয়ালের পেশিতে নানা রকম গণ্ডগোলও হয়ে যায়।

দ্বিতীয়ত, বহু ক্ষেত্রেই মাইগ্রেন ছাড়া অন্য কারণেও মাথাব্যথা হয়। সেটাকে উপেক্ষা করে এই ভাবে ব্যথা কমালে, পরে মূল কারণটি বড় আকার ধারণ করে।

তাই চিকিৎসকদের পরামর্শ, মাঝে মধ্যে এমন টোটকা ব্যবহার করলে ক্ষতি নেই। কিন্তু দীর্ঘ দিন ধরে এ ভাবে মাথাব্যথা কমাবেন না। তাতে সমস্যা বাড়বে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন