Dalia Vs. Quinoa

সকালের জলখাবারে এত দিন ডালিয়া খেতেন, কিনোয়া কি তার চেয়েও বেশি উপকারী?

পুষ্টিগুণের দিক থেকে ডালিয়া ভাল না কিনোয়া, তা জানেন না। শুধুমাত্র লোকের মুখে কিনোয়ার নাম শুনে খেয়ে ফেলা কি উচিত হবে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০২৩ ১৯:১৬
Share:

ডালিয়া খাবেন না কিনোয়া? ছবি: সংগৃহীত।

শীতের সকালে জলখাবারে লুচি, ছোলার ডাল কিংবা আলুর দমের মায়া অনেক আগেই ত্যাগ করেছেন। শরীরের কথা ভেবে এবং পুষ্টিবিদের পরামর্শ মতো সকালের জলখাবারে ডালিয়া খাচ্ছেন কিছু দিন। তবে পাশে বসা সহকর্মীর কাছে বেশ কিছু দিন ধরে কিনোয়ার গুণগান শুনছেন। এক চামচ খেয়েও দেখেছেন। খেতে মন্দ নয়। পুষ্টিগুণের দিক থেকে ডালিয়া ভাল না কিনোয়া, তা জানেন না। তবে, শুধু পুষ্টিগুণ নয়, শরীরের কী প্রয়োজন, তা জেনে তবেই নির্বাচন করুন জলখাবারে ডালিয়া খাবেন না কিনোয়া।

Advertisement

ডালিয়া

গম থেকেই তৈরি হয় ডালিয়া। সহজপাচ্য ফাইবার, ভিটামিন বি, আয়রন এবং ম্যাগনেশিয়ামের মতো খনিজে ভরপুর এই ডালিয়া খেলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে। কারণ, ডালিয়ার গ্লাইসেমিক ইনডেক্স কম। তা ছাড়া, কোষ্ঠকাঠিন্য দূর করে, অন্ত্র ভাল রাখতেও সাহায্য করে ডালিয়া।

Advertisement

যাঁদের গমের খাবার খেলে সমস্যা হয়, তাঁদের জন্য অত্যন্ত উপাদেয় কিনোয়া। ছবি: সংগৃহীত।

কিনোয়া

কিনোয়াতে আবার প্রোটিনের মাত্রা বেশি। এই খাবারে রয়েছে শরীরের প্রয়োজনীয় বেশ কিছু অ্যামিনো অ্যাসিড। তা ছাড়া, আয়রন, ম্যাগনেশিয়াম এবং ম্যাঙ্গানিজের মতো খনিজ রয়েছে ডালিয়াতে। যা বিপাকহার বাড়িয়ে তুলতে সাহায্য করে। যাঁদের গমের খাবার খেলে সমস্যা হয়, তাঁদের জন্য অত্যন্ত উপাদেয় কিনোয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন