cancer

একাকিত্ব কি পুরুষদের কর্কটরোগের কারণ? জেনে নিন সত্যিটা

মানসিক অবস্থা ভাল না হলে যে তাঁর কুপ্রভাব স্বাস্থ্যের উপরও পড়তে পারে, তা চিকিৎসকেরা বহুদিন থেকেই বলে আসছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০২১ ১২:০৪
Share:

একাকিত্ব কি ডেকে আনছে ক্যানসারের মতো অসুখ? ছবি: সংগৃহীত

একাকিত্বের মতো মানসিক সমস্যা কি সত্যিই ক্যানসারের সম্ভাবনা বাড়িয়ে তোলে? ফিনল্যান্ডের গবেষকরা তেমনই বলছেন। ইস্টার্ন ফিনল্যান্ড বিশ্ববিদ্যালয়ের এক দল গবেষক ২৫৭০ মধ্য বয়স্ক পুরুষদের নিয়ে একটি সমীক্ষা করেছিলেন। ১৯৮০ সাল থেকে চলছে এই গবেষণা। প্রত্যেক দিন তাঁদের স্বাস্থ্যের বিভিন্ন তথ্য সংগ্রহ করে, সম্প্রতি তাঁরা দেখেছেন, অন্তত ২৫ শতাংশ পুরুষ কর্কটরোগে আক্রান্ত। এবং তাঁদের মধ্যে বেশি ভাগই অবিবাহিত বা কোনও সম্পর্কে নেই। পরিবার-পরিজন ছাড়া একাই থাকেন।

Advertisement

মানসিক অবস্থা ভাল না হলে যে তাঁর কুপ্রভাব স্বাস্থ্যের উপরও পড়তে পারে, তা চিকিৎসকেরা বহুদিন থেকেই বলে আসছেন। ক্যানসারের মতো গুরুতর রোগও হতে পারে, তা জানা গিয়েছে সাইক্রিয়াটি রিসার্চ পত্রিকায় প্রকাশিত এই গবেষণা থেকেই। এই সমীক্ষায় সমাজের সব স্তরের মানুষই বেছে নেওয়া হয়েছিল, তাঁদের মধ্যে যাঁরা ক্যানসার আক্রান্ত হন, তাঁরাও বিভিন্ন স্তরের। আর্থিক অবস্থা বা ওজন-উচ্চতা নির্বিশেষে, সকলের মধ্যেই যে বিষয়টি এক ছিল, তা হল একাকিত্ব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন