Lifestyle News

বোহেমিয়ানে বা়ংলা ফিউশন ফুড

মালপোয়া চিজকেক, টফি রসোগাল্লার সঙ্গে কাঁচা লঙ্কা, পান্তুয়া বেকড আলাস্কা, পাকা পেয়ারা, মিষ্টি তেঁতুল, দই আর হুইপড ক্রিমের এক দুর্দান্ত মিষ্টি।

Advertisement
শেষ আপডেট: ৩০ মে ২০১৭ ১৭:৪৩
Share:

চিকেনের সঙ্গে কলমিশাকের মেলবন্ধনে চিজে জরোজরো আর কাঁচা লঙ্কার আচারে শোভিত এক মনোহরণ পদ। অথবা পাঁচ ফোড়ন বাদাম আর তেঁতুলের মোড়কে চিংড়ির স্ট্যু। মাটনের সঙ্গে বাধাকপি মিশিয়ে তৈরি এক অনন্য পদ। বন্ডেল রোডের লাগোয়া ওল্ড বালিগঞ্জ ফাষ্ট লেনে ৭৫ আসনের বোহেমিয়ানে রেস্তোরাঁয় আবিষ্কৃত নিত্য নতুন পদের সমাহার। জামাইষ্ঠীর স্পেশাল ডিশ নিয়ে নানান ভাবনা চিন্তা করছেন শেফ। নিরামিষ পদেও আছে নানান চমক। তবে তা নেহাতই আটকে নেই ডাল বা ডালনাতে। আলুর সঙ্গে পাঁচ ফোড়নের সঙ্গতে তৈরি স্টার্টার, চালকুমড়ো আর পাপড়ি চাটের এক অসাধারণ অ্যাপেটাইজার, গোলমরিচ জিরে দিয়ে থোড়-এর এক এক্সসেলেন্ট জিভে জল আনা ভাজা এই ধরনের ডিশের ভাবনা আর সাহস শুধুমাত্র বোহেমিয়ানেই পাবেন। শেষ পাতের সুইট ডিশে আছে আর এক চমক। মালপোয়া চিজকেক, টফি রসোগাল্লার সঙ্গে কাঁচা লঙ্কা, পান্তুয়া বেকড আলাস্কা, পাকা পেয়ারা, মিষ্টি তেঁতুল, দই আর হুইপড ক্রিমের এক দুর্দান্ত মিষ্টি। আরও কত নাম না জানা জিভে জল আনা পদ আছে। আ-লা কার্ট সব ডিশের দাম ১৭৯ টাকা থেকে ৫০০ টাকা।

Advertisement

বাড়িতে তৈরির জন্যে শেফ জানালেন পনির আর পোড়া টম্যাটোর পুরভরা কাঁকরোল। নিরামিষ এই রান্না দিব্য খেতে। ট্রাই করে দেখতেই পারেন।

আরও পড়ুন: বাংলার খাবারে মাত সপরিবারে শাশুড়ি জামাই

Advertisement

পনির, পোড়া টম্যাটোর পুরভরা কাঁকরোল

ফয়েল খুলতেই বেরিয়ে এল কাঁকরোল। চামচ দিয়ে কেটে মুখে পুরতেই এক অসাধারণ স্বাদ। টক ঝাল মিষ্টি ক্রিমি পুর। গরম ভাত দিয়ে দিব্য লাগবে নতুন স্বাদের এই ডিশ।

উপকরণ

কাঁকরোল: ৫টা

পনির: ২০০ গ্রাম

ক্রিম: আধ কাপ

টম্যাটো (মাঝারি): ২টো

কাঁচা লঙ্কা বাটা: ২ চামচ

ধনে পাতা কুচি: ৪ চামচ

আমের আচার: ২ চামচ

নুন, চিনি: স্বাদ মতো

মোড়বার জন্যে ফয়েল পেপার

প্রণালী: টম্যাটো পুড়িয়ে খোসা ছাড়িয়ে রাখুন। পনির নুন চিন ও ক্রিম দিয়ে ব্লেন্ড করে নিন। এতে পোড়া টম্যাটো, কাঁচা লঙ্কা ও ধনে পাতা কুচি ভাল করে মিশিয়ে নিন। কাঁকরোলের ওপর দিক সামান্য কেটে ভেতর থেকে দানা বের করে সামান্য ভাপিয়ে নিন। এ বার কাঁকরোলের ভেতরে আচার মাখিয়ে পনিরের পুর ভরে ফয়েলে মুড়ে স্টিম করে নিন। ব্যাস রেডি পনির আর পোড়া টম্যাটোর পুর ভরা কাঁকরোল।

অনুলিখন: সুমা বন্দ্যোপাধ্যায়

:ছবি: অনির্বাণ সাহা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন