এ বার জল দিয়ে ধোয়া যাবে মোবাইল

সাধ করে বহু গাঁটের কড়ি খসিয়ে কিনেছিলেন ফোনটা। জরুরি কল আসায় হাতে নিয়ে টয়লেটে চলে গিয়েছিলেন। হাত ফসকে হঠাত্ ঝপাং। জলে পড়ে ফোনের দফারফা।

Advertisement
শেষ আপডেট: ০৫ ডিসেম্বর ২০১৫ ১৬:৪১
Share:

সাধ করে বহু গাঁটের কড়ি খসিয়ে কিনেছিলেন ফোনটা। জরুরি কল আসায় হাতে নিয়ে টয়লেটে চলে গিয়েছিলেন। হাত ফসকে হঠাত্ ঝপাং। জলে পড়ে ফোনের দফারফা। লিকুইড ড্যামেজে কভার করে না কোনও মোবাইল সংস্থাই। তবে এ বার সেই চিন্তা থেকে মুক্তি। এসে গেল এমন মোবাইল যা জলে পড়ে গেলে চিন্তা তো নেই-ই, বরং সাবান দিয়ে কচলে ধোয়াও যাবে ফোন! ফোন তৈরি করেছে জাপানের মোবাইল প্রস্তুতকারক সংস্থা কিওসেরা।

Advertisement

বিশ্বর প্রথম ওয়াশেবল ফোনের নাম রেফরি। ফোনে রয়েছে স্ক্রাচ-হিলিং ফিনিশ, স্মার্ট সনিক রিসিভার। নোংরা হয়ে গেলে হাত ধোয়ার সাবান দিয়ে দিব্যি ধুয়ে নেওয়া যাবে মোবাইল। কিওসেরা জানাচ্ছে, রান্নাঘর, বাথরুম, রাস্তা যে কোনও জায়গায় ব্যবহার করা যাবে এই মোবাইল। ভিজে গেলেও কাজ করবে ফোনের টাচ স্ক্রিন।

অ্যান্ড্রয়েড ৫.১ সফটওয়্যারে চালিত ফোনে রয়েছে পাঁচ ইঞ্চি ৭২০ পিক্সেল ডিসপ্লে, ১৩ মেগাপিক্সেল ক্যামেরা ও ৩০০০ এমএএইচ ব্যাটারি। ৪৬৫ মার্কিন ডলারে পাওয়া যাচ্ছে এই ফোন।

Advertisement

দেখে নিন কী ভাবে কাজ করবে এই ফোন

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন