Karnataka

১৮ বছরের কমবয়সিদের বিক্রি করা যাবে না কন্ডোম, বিজ্ঞপ্তি দিয়েও কেন তুলে নিল সরকার?

কর্নাটকের ড্রাগস কন্ট্রোল ডিপার্টমেন্ট গত বৃহস্পতিবার ১৮ বছরের কমবয়সিদের কন্ডোম ও গর্ভনিরোধক বড়ি বিক্রির উপর নিষেধাজ্ঞা জারি করে বিজ্ঞপ্তি প্রকাশ করে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

চিকমাগালুরু (কর্নাটক) শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২৩ ১২:২৭
Share:

কর্নাটক সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, এমন ধরনের কোনও সার্কুলার জারি করা হয়নি। ছবি: শাটারস্টক।

কয়েক দিন আগেই ফ্রান্সের সরকার ১৮ থেকে ২৫ বছর বয়সি যুবক-যুবতীদের বিনামূল্যে কন্ডোম দেওয়ার পরিষেবা চালু করেছে। ভারতে এ বার শোনা গেল এর উলটপুরাণ! কর্নাটকের ড্রাগস কন্ট্রোল ডিপার্টমেন্ট গত বৃহস্পতিবার ১৮ বছরের কমবয়সিদের কন্ডোম ও গর্ভনিরোধক বড়ি বিক্রির উপর নিষেধাজ্ঞা জারি করে বিজ্ঞপ্তি প্রকাশ করে। এই ঘোষণার পর চারদিকে প্রবল নিন্দা শুরু হয়। এই সিদ্ধান্ত কার্যকর হলে যৌনরোগ ছড়ানোর প্রবণতা বাড়বে, অন্তঃসত্ত্বা হওয়ার ঝুঁকিও বেড়ে যাবে— এই নিয়ে চারদিকে শুরু হয় প্রবল চর্চা। এত হইচইয়ের পর বিজ্ঞপ্তি তুলে নেয় কর্নাটক সরকার। অবশ্য এই বিষয়ে কর্ণাটক সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, এমন ধরনের কোনও সার্কুলার জারি করা হয়নি।

Advertisement

রাজ্যের মাদক নিয়ন্ত্রক বিভাগের প্রধান ভাগোজি টি খানপুরে জানিয়েছিলেন, ‘‘অপ্রাপ্তবয়স্ক কিশোর-কিশোরীদের জন্য গর্ভনিরোধক বিক্রি করা উচিত নয়।’’ পরে অবশ্য খানপুরে নিজের বক্তব্য থেকে সরে এসে বলেন, “আমরা এ বিষয়ে কোনও সার্কুলার জারি করিনি। সংবাদমাধ্যমে ভুল খবর চাউর করা হয়েছে।”

গত বছরের নভেম্বর মাসে বেঙ্গালুরুর কয়েকটি স্কুলে ছাত্রদের ব্যাগে কন্ডোম, গর্ভনিরোধক বড়ি, সিগারেট এবং লাইটার পাওয়া গিয়েছিল। আর সেই ঘিরেই স্কুল চত্বরে বিতর্ক শুরু হয়। পড়ুয়ারা প্রত্যেকেই অষ্টম, নবম ও দশম শ্রেণির ছাত্র ছিল। অপ্রাপ্তবয়স্কদের ব্যাগে কন্ডোম এবং গর্ভনিরোধক থাকা উচিত নয় বলে তখনই জানিয়েছিলেন স্কুল কর্তৃপক্ষ। অনেকের ধারণা, এই ঘটনার পরেই নড়েচড়ে বসে কর্নাটক সরকার।

Advertisement

কর্নাটক সরকারের এই নয়া নির্দেশিকা শিশুমনে কুপ্রভাব ফেলবে বলে মনে করছেন অনেকেই।

ভারতে দীর্ঘ দিন ধরে স্কুলে মৌলিক যৌনশিক্ষা শুরু করানোর বিষয়টি নিয়ে চিন্তাভাবনা চলছে। যাতে স্কুলপড়ুয়াদের কাছে এই সংক্রান্ত সঠিক তথ্য থাকে, সেই বিষয়টিতেই জোর দিতে চায় শিক্ষা মন্ত্রক। তবে এরই মাঝে কর্নাটকের এই নয়া নির্দেশিকা শিশুমনে কুপ্রভাব ফেলবে বলে মনে করছেন অনেকেই। তাই এ বার এই বিষয়ে সজাগ হতে হবে বলে মত বিশেষজ্ঞদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন