Ziya and Zahad

সন্তানের জন্ম দিলেন রূপান্তরকামী যুগল, নজির গড়ে দেশে প্রথম

৩ বছর ধরে প্রেমের সম্পর্কে রয়েছেন জ়াহাদ-জিয়া। দেখা হওয়ার পরেও তাঁরা হরমোন থেরাপির মধ্যে দিয়ে যাচ্ছিলেন। তবে তাঁদের মনে অভিভাবক হওয়ার ইচ্ছে আগে থেকেই ছিল।

Advertisement

সংবাদ সংস্থা

কোচি শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২৩ ২২:৩৩
Share:

ভূমিষ্ঠ হল রূপান্তরকামী যুগল জ়াহাদ পাভাল ও জিয়া পাভালের সন্তান। ছবি: ইনস্টাগ্রাম।

মা-বাবা হলেন কেরলের রূপান্তরকামী যুগল জ়াহাদ পাভাল ও জিয়া পাভাল। কোঝিকোড় মেডিক্যাল কলেজ হাসপাতালে নির্ধারিত সময়ের আগেই বুধবার সকালে ভূমিষ্ঠ হয় শিশুটি। জিয়া জানিয়েছেন তাঁদের সন্তান এবং জাহাদ দুজনেই সুস্থ রয়েছেন। ২৩ বছর বয়সি রূপান্তরিত পুরুষ জ়াহাদ এবং ২১ বছর বয়সি রূপান্তরিত মহিলা জিয়া কিছু দিন আগেই নিজেদের ইনস্টাগ্রামে অন্তঃসত্ত্বা হওয়ার কথা ঘোষণা করেছিলেন।

Advertisement

এ বারও সন্তান আসার আনন্দ সকলের সঙ্গে ভাগ করে নিয়েছেন তিনি। নিজের ইনস্টাগ্রামে সদ্যোজাতটির হাতের একটি অংশের ছবি দিয়ে তিনি লেখেন,“আমাদের স্বপ্নের স্বর শুনতে পেলাম। দু’চোখ বেয়ে নেমে আসছে আনন্দাশ্রু। সকল শুভাকাঙ্ক্ষীর শুভেচ্ছায়, প্রার্থনায় কোনও সমস্যা ছাড়াই আমাদের সন্তান পৃথিবীর আলো দেখেছে। এই কঠিন সময়ে যাঁরা আমার পাশে ছিলেন তাঁদের ধন্যবাদ জানানোর ভাষা নেই।”

৩ বছর ধরে প্রেমের সম্পর্কে রয়েছেন জ়াহাদ-জিয়া। দেখা হওয়ার পরেও তাঁরা হরমোন থেরাপির মধ্যে দিয়ে যাচ্ছিলেন। তবে তাঁদের মনে অভিভাবক হওয়ার ইচ্ছে আগে থেকেই ছিল। তাই কিছু দিনের জন্য তাঁরা হরমোন থেরাপি বন্ধ রেখেছিলেন। শিশুর জন্মের পর আবার তাঁরা হরমোন থেরাপি শুরু করবেন। সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে জিয়া জানিয়েছিলেন, প্রথম থেকেই তারা সন্তান চেয়েছিলেন। রূপান্তরকামীরাও যে সাধারণ নিয়মেই অভিভাবক হতে পারেন। সেই উদাহরণই সকলের সামনে তুলে ধরতে চেয়েছিলেন তারা।

Advertisement

অভিভাবক হতে পেরে জ়াহাদ-জিয়া দু’জনেই বেজায় খুশি। কিছু দিন আগেই অন্তঃসত্ত্বা অবস্থায় ফটোশুটও করিয়েছেন তাঁরা। জিয়া ইনস্টাগ্রামে ভাগ করে নিয়েছেন সেই সব ছবি। ছবিগুলি সমাজমাধ্যমে ভাইরাল হতেই ব্যাপক চর্চা শুরু হয়ে গিয়েছে নানা মহলে। খালি গায়ে স্ফীত উদরে হাত দিয়ে দাড়িয়ে রয়েছেন জ়াহাদ। চোখেমুখে খুশির জেল্লা! শাড়ি পরে দক্ষিণী সাজে তাঁকে সঙ্গ দিচ্ছেন জিয়া।

তবে শিশুটি ছেলে না মেয়ে সেই সম্পর্কে এখনই বিস্তারিত কোনও তথ্য তাঁরা দিতে চাননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন