Life style news

প্রস্রাবের ভয়ে জল কম খান? বহু ক্ষণ প্রস্রাব চেপে রাখেন? সাবধান!

জল কম খাওয়া যেমন ক্ষতিকর, প্রস্রাব দীর্ঘক্ষণ শরীরের ভিতরে রাখাটাও ক্ষতিকর। এর ফলে মূত্রথলিতে চাপ পড়ে এবং শরীরে নানাবিধ ক্ষতি হয়। কী কী ক্ষতি হতে পারে জেনে নিন

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০১৭ ১১:৩৮
Share:
০১ ০৬

কেউ অভ্যাসবশত তো কেউ পরিস্থিতির চাপে সঠিক সময়ে প্রস্রাব করতে পারেন না। যেমন মহিলারা উপযুক্ত পরিবেশের অভাবে বা রাস্তাঘাটে শৌচালয় না পাওয়ায় প্রস্রাব চেপে রাখতে বাধ্য হন দীর্ঘক্ষণ। অনেকেই এই সমস্যার কারণে জন্য খুব কম জল খান।

০২ ০৬

জল কম খাওয়া যেমন ক্ষতিকর, প্রস্রাব দীর্ঘক্ষণ শরীরের ভিতরে রাখাটাও ক্ষতিকর। এর ফলে মূত্রথলিতে চাপ পড়ে এবং শরীরে নানাবিধ ক্ষতি হয়।

Advertisement
০৩ ০৬

মানুষের মূত্রথলিতে সর্বাধিক ১৬ আউন্স বা দু’কাপের মতো মূত্র জমা হতে পারে। কত তাড়াতাড়ি মূত্রথলি পূর্ণ হবে তা বিভিন্ন ফ্যাক্টরের উপর নির্ভর করে। প্রতি মানুষের ক্ষেত্রেই তা ভিন্ন।

০৪ ০৬

দীর্ক্ষক্ষণ প্রস্রাব না করলে মূত্রনালিতে সংক্রমণ হতে পারে। কারণ মূত্রথলিতে জমে থাকা প্রস্রাব ব্যাকটিরিয়ার বৃদ্ধি ঘটায়।

০৫ ০৬

এর ফলে বড়সড় ক্ষতি হতে পারে কিডনিরও। মূত্রথলির সঙ্গে কিডনি যুক্ত থাকে। কি়ডনিতে এক দিকে যেমন সংক্রমণের আশঙ্কা থাকে, অন্য দিকে, এর ফলে কিডনির উপরও প্রবল চাপ পড়ে। তাতে কিডনি বিকল হওয়ারও সম্ভাবনা থেকে যায়।

০৬ ০৬

প্রস্রাবের মাধ্যমে শরীরের টক্সিন দূর হয়। প্রস্রাব দেহ থেকে না বেরলে শরীরে টক্সিন জমতে শুরু করে। যা খুবই ক্ষতিকর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement