Life style news

পাউন্ডকে কেন ‘এলবি’ দিয়ে  বোঝানো হয় জানেন?

পাউন্ডকে ‘এলবি’ দিয়ে বোঝানো হয় কেন? কখনও ভেবেছেন?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০১৮ ১৬:৫৬
Share:

প্রতীকী ছবি।

টেবিলস্পুনকে আমরা বলি ‘টিবিএসপি’। ইয়ার্ড বোঝাতে বলি ‘ওয়াইডি’। কোয়ার্টের অ্যাব্রিভিয়েশন ‘কিউটি’। তাহলে পাউন্ডকে ‘এলবি’ দিয়ে বোঝানো হয় কেন? কখনও ভেবেছেন?

Advertisement

আসলে সাধারণত কোনও শব্দের অ্যাব্রিভিয়েশন ওই শব্দ থেকে অক্ষর নিয়ে তৈরি হয়। অর্থাৎ শব্দের মধ্যেই লুকিয়ে থাকে অ্যাব্রিভিয়েশন। এক ঝলক দেখলে সকলেই খুব সহজে বুঝে নিতে পারেন আসল শব্দটা কী? কিন্তু যে দুই অক্ষর (এল এবং বি) পাউন্ডকে বোঝানো হয়, তার কোনওটাই ইংরাজিতে পাউন্ড শব্দের মধ্যে নেই। তাহলে কেন পাউন্ড বোঝাতে ইংরাজির পি এবং বি বা অন্য কোনও দুই অক্ষরের বদলে এল এবং বি কে বেছে নেওয়া হল?

উত্তর জানতে হলে উঁকি দিতে হবে প্রাচীন রোমে। আসলে ‘এলবি’ হল লাতিন শব্দ লিব্রার অ্যাব্রিভিয়েশন। লিব্রার অর্থ ভারসাম্য। জোডিয়াক সাইন অনুসারে লিব্রার প্রতীকও তুলাযন্ত্র। সেই সময়ে কোনও কিছু পরিমাপের অন্যতম একক ছিল ‘লিব্রা পনডো’। এই ‘লিব্রা পনডো’ থেকেই পরবর্তীকালে ইংরাজিতে পাউন্ড শব্দটির উত্পত্তি। সেখান থেকেই পাউন্ডের অ্যাব্রিভিয়েশন ‘এলবি’ লেখা হয়।

Advertisement

আরও পড়ুন: জানেন কি ডিমের খোসাও খাওয়া যায়?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন