Leather

Leather care: চামড়ার জুতো, ব্যাগ ব্যবহার করেন? জেনে নিন বর্ষায় কী ভাবে যত্ন নেবেন

চামড়ার জিনিস ব্যবহার করলে দেখতে ভাল লাগে। তবে বর্ষাকালে চামড়ার জিনিস নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কাও থাকে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ জুন ২০২১ ১৭:২৬
Share:

চামড়ার জিনিসের যত্ন নেবেন কী ভাবে? ছবি: সংগৃহীত

বর্ষাকাল মানেই স্যাঁতসেতে ভিজে ভাব। অন্য সব কিছুর জন্য ভাল লাগলেও চামড়ার জন্য একটুও সুখকর নয়। ঘরের কোণে রেখে দিলে দেখবেন আপনার ব্যবহার করা চামড়ার ব্যাগে ছাতা ধরে গিয়েছে। এমনিতেই ভাল চামড়ার জিনিসের দাম অনেক, তার উপর এই আবহাওয়ায় যদি সহজেই নষ্ট হয়ে যায়, তাহলে ভারী মুশকিল। তাই বর্ষাকালে এই চামড়ার জিনিসের বিশেষভাবে যত্ন নেওয়া দরকার।

Advertisement

শুকনো কাপড় দিয়ে মুছে নিন

বেল্ট, ব্যাগ ব্যবহার করে ঘরে ফিরে এসে এমনিই রেখে দেবেন না। বর্ষাকালে আর্দ্রতা বেশি থাকায় ছাতা ধরার আশঙ্কা তো থাকেই। তাই বাড়ি এসে আগে সেগুলো শুকনো কাপড় দিয়ে পরিষ্কার করে মুছে নিন, যাতে কোনও আর্দ্র ভাব না থাকে।

Advertisement

জুতো রাখার জন্য শু ট্রি ব্যবহার করুন

চামড়ার জুতোর আকার ভাল রাখতে শু ট্রি ব্যবহার করুন। এভাবে রাখলে জুতোর যাবতীয় আর্দ্রতাও দূর হয়ে যাবে। জুতো ফেটে যাওয়া বা জুতো বেঁকে যাওয়ার আশঙ্কাও এতে দূর হয়।

সরাসরি রোদ লাগাবেন না

চামড়ার জিনিসে সরাসরি রোদ লাগাবেন না। অতিরিক্ত তাপমাত্রায় চামড়ার ক্ষতি হয়। তাই বর্ষায় চামড়ার জিনিস ভাল রাখতে হবে ভেবে সেগুলো ভুলেও রোদে দেবেন না।

পালিশ করুন

জুতো প্রতিনিয়ত ব্যবহার করেন, তাই জুতো পালিশ করা দরকার। পালিশ করলে চামড়ার জিনিস বাতাসের আর্দ্রতা থেকেও বাঁচে। চামড়ার যে কোনও জিনিসই যদি নিয়মিত পালিশ করেন, তাহলে অনেক দিন ভাল থাকবে।

চামড়ার জিনিস থেকে দাগ তুলবেন কী ভাবে?

খোলা হাওয়ায় রাখুন

চামড়ার জিনিসের জন্য হাওয়া খুব প্রয়োজনীয়। খোলা জায়গায় থাকলে চামড়ার জিনিসের মধ্যে দিয়ে বাতাস চলাচল করতে পারে, এতে জিনিস ভাল থাকে। কোনও বদ্ধ জায়গায় চামড়ার ব্যাগ বা বেল্ট ইত্যাদি রাখবেন না।

ধুলো ময়লা থেকে বাঁচান

ধুলো বা ময়লা জমতে দেবেন না। প্রতিদিন ব্যবহারের পরেই কাপড় দিয়ে পরিষ্কার করে মুছে নিন। হালকা ব্রাশ দিয়ে প্রতিদিন ব্যাগ কিংবা জুতো ঝেড়ে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন