Mobile Application

ফোনের ‘প্লে স্টোর’-এ গিয়ে কোন কোন অ্যাপ খোঁজেন ভারতীয় পুরুষরা? মহিলাদের নজরই বা কোন দিকে?

ভারতীয়দের মধ্যে প্রায় ৫০ শতাংশ মানুষই দিনের বেশির ভাগ সময় কাটান স্মার্টফোনে চোখ রেখে।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২৩ ১৮:২৫
Share:

কাদের ফোনে কোন অ্যাপ লুকিয়ে? প্রতীকী ছবি।

বয়স, লিঙ্গ এবং প্রয়োজন ভেদে সকলের পছন্দ-অপছন্দ আলাদা। হালের গবেষণা বলছে, ফোনের প্লে স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করতে গেলে বেশির ভাগ পুরুষদেরই না কি চোখ চলে যায় ‘গেমিং অ্যাপ’-এর উপর। অন্য দিকে মহিলাদের পছন্দ শুধুই খাবার সরবরাহকারী সংস্থা এবং মেসেজিং অ্যাপ। প্রায় ৮.৫ কোটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীর উপর করা সমীক্ষা শেষে এই তথ্য জানিয়েছে কৃত্রিম বুদ্ধিমত্তা ‘ববল এআই’।

Advertisement

রিপোর্টে বলা হয়েছে, ভারতীয়দের মধ্যে প্রায় ৫০ শতাংশ মানুষই দিনের বেশির ভাগ সময় কাটান স্মার্টফোনে চোখ রেখে। তার মধ্যে ১১.৩ শতাংশ মহিলা খোঁজ করেন বিভিন্ন ‘পেমেন্ট’ অ্যাপ-এর। মহিলাদের তুলনায় পুরুষদের উৎসাহ বেশি নতুন চালু হওয়া বিভিন্ন মোবাইল গেমের উপর। যদিও পুরুষদের তুলনায় মহিলাদের অ্যাপ ব্যবহার করার মাত্রা অনেকটাই কম। কিন্তু সমীক্ষায় অংশগ্রহণকারী বিভিন্ন বয়সের মহিলাদের থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে দেখা গিয়েছে, তাঁদের মধ্যে ২৩.৩ শতাংশ মেসেজিং অ্যাপ, ২১.৭ শতাংশ ভিডিয়ো এবং ২৩.৫ শতাংশ ফুড অ্যাপ নিয়ে বেশি উৎসাহী।

Advertisement

এআই জানিয়েছে, প্রতিটি ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য সুরক্ষিত রেখে ‘মোবাইল মার্কেট ইন্টেলিজেন্ট ডিভিশন’ ২০২২ থেকে ২০২৩ সাল পর্যন্ত ফোনের ব্যবহার এবং পছন্দের ভিত্তিতে এই সমীক্ষাটি করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন