science

Science Discovery: চামড়ার ভিতর লাগানো চিপ, তাতেই খুলবে গাড়ি-বাড়ির দরজা, হবে টাকাপয়সার লেনদেন!

এক ব্যক্তি ‘ভিভোকি এপেক্স’ নামের একটি বিশেষ চিপ লাগিয়ে নিয়েছেন হাতের ভিতর। আর সেই চিপ ব্যবহার করেই খুলছেন গাড়ি-বাড়ির দরজা।

Advertisement

সংবাদ সংস্থা

নিউ ইয়র্ক শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২২ ১৮:২২
Share:

শুধু হাত দিয়ে স্পর্শ করতেই খুলে যাচ্ছে দরজা। ছবি- সংগৃহীত।

এ যেন কল্পবিজ্ঞানের পাতা থেকে উঠে আসা প্রযুক্তি। টেসলা গাড়ির দরজা খুলতে দরকার পড়ছে না চাবি। শুধু হাত দিয়ে স্পর্শ করতেই খুলে যাচ্ছে দরজা। এমনই একটি ভিডিয়ো ঘুরপাক খাচ্ছে নেটমাধ্যমে। ভিডিয়োটি জনৈক ব্র্যান্ডন দালালির।

Advertisement

স্থানীয় সংবাদমাধ্যমকে ব্র্যান্ডন জানান, ম্যাজিক নয়। তিনি ডান হাতের চামড়ার ভিতরে লাগিয়ে নিয়েছেন ‘ভিভোকি এপেক্স’ নামের একটি বিশেষ চিপ। আর সেই চিপ ব্যবহার করেই তিনি এই কাজ করেছেন। ভিডিয়োতে টেসলা গাড়ির দরজা খুললেও চিপটি যে কেবল টেসলার জন্য তৈরি হয়েছে এমন নয়। এই চিপে ব্যবহার করা হয়েছে ‘নিয়ার ফিল্ড কমিউনিকেশন প্রটোকল’। তথ্য সঞ্চয়, ওটিপির ব্যবহার, ক্রিপ্টোওয়ালেট সুরক্ষিত করার মতো একাধিক কাজ করা যেতে পারে এই প্রযুক্তি ব্যবহার করে। এমনকি, ব্র্যান্ডনের দাবি, ভবিষ্যতে এই চিপ ব্যবহার করে সেরে ফেলা যাবে টাকাপয়সার লেনদেনও।

ব্র্যান্ডন জানান, বর্তমানে ১০০ জন মানুষের উপর এই ধরনের চিপের পরীক্ষামূলক প্রয়োগ চলছে। তিনি তার মধ্যে অন্যতম। নিজের হাতে চিপটি ঢোকাতে তাঁর খরচ হয়েছে প্রায় ৩২ হাজার টাকা। এই প্রথম নয়। ব্র্যান্ডনের বাম হাতেও লাগানো রয়েছে অপর একটি চিপ। তাতে সঞ্চিত আছে বাড়ির কোভিড টিকার তথ্য ও তার বাড়িতে ঢোকার চাবির মতো একাধিক গুরুত্বপূর্ণ তথ্য।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন