Rare Incident

বিয়ার খেয়ে ২৮ দিন বেহুঁশ যুবক, ‘হ্যাংওভার’ কাটাতে ছুটতে হল হাসপাতাল

বিয়ার খেয়ে প্রায় এক মাস ধরে বেহুঁশ রইলেন যুবক। কতটা পরিমাণ খেয়েছিলেন তিনি?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০২৩ ১২:৫০
Share:

একবারে কত লিটার বিয়ার খেলেন যুবক? ছবি: সংগৃহীত।

মদের গ্লাসে চুমুক দেবেন আর হ্যাংওভার হবে না, তেমন আশা করা অনুচিত। কিন্তু তাই বলে ২৮ দিন! মদ্যপানের ২৮ দিন পরেও হুঁশ ফেরেনি ৩৪ বছর বয়সি এক যুবকের। হ্যাংওভার-এর নিরিখে রেকর্ড গড়লেন তিনি।

Advertisement

২৮ দিন আগে ওই যুবক প্রায় ৩৪ লিটার বিয়ার খেয়েছিলেন। অত বিয়ার খাওয়ার ফলে স্বাভাবিক ভাবেই জ্ঞান ছিল না তাঁর। সেই সঙ্গে সারা শরীরে ব্যথা, মাথা ঘোরা, ঝিম লাগা, চোখে ঝাপসা দেখার মতো উপসর্গগুলিও ছিল। প্রথম দু’দিন আক্ষরিক অর্থেই তিনি বেহুঁশ ছিলেন। তার পর হুঁশ এলেও বাকি সমস্যাগুলি ছিল। চলাফেরার শক্তিও হারিয়েছিলেন। যুবক ভেবেছিলেন, একটু সময় দিলেই ঠিক হয়ে যাবেন। কিন্তু ২০ দিন পরেও শারীরিক অবস্থার পরিবর্তন না হওয়ায় চিকিৎসকের কাছে যান।

চিকিৎসক সিটি স্ক্যান করেন। কোনও অস্বাভাবিকতা ধরা না পড়ায় দ্বিতীয় বার সিটি স্ক্যান করানো হয়। দ্বিতীয় বারের সিটি স্ক্যানের রিপোর্টে ধরা পড়ে মাথায় জমাট বেঁধে আছে রক্ত। অ্যান্টিবডি শরীরের বিভিন্ন কোষে আক্রমণ করতে শুরু করেছে। ফলে শারীরিক দুর্বলতা রয়েছে। স্নায়ুগুলির মধ্যে রক্তক্ষরণ চলছে বলে দৃষ্টিশক্তিও ঝাপসা। আপাতত ওই যুবক চিকিৎসাধীন রয়েছেন।

Advertisement

একসঙ্গে অত্যধিক পরিমাণে মদ্যপান নানা শারীরিক সমস্যা ডেকে আনতে পারে বলে জানাচ্ছেন চিকিৎসকেরা। নিয়মিত মদ্যপান করলেও এত সমস্যা হয় না, যতটা একসঙ্গে অনেকটা পরিমাণ খেয়ে নিলে হয়। অনেক সময় মৃত্যুর ঝুঁকিও থেকে যায়। তাই একবারে বেশি মদ খেতে কঠোর ভাবে নিষেধ করছেন চিকিৎসকেরা। কারও যদি অন্য কোনও রোগ থেকে থাকে, সে ক্ষেত্রে আরও বা়ড়াবাড়ি কিছু হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন