Mental Health

Mental Health: দিনভর চোখ থাকছে নেটমাধ্যমে? সে ক্লান্তি কাটাবেন কী ভাবে

এক সময়ে কাজের ফাঁকে নেটমাধ্যমে সময় কাটানো ছিল অবসর যাপনের মতো। এখন ঠিক উল্টো।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ জুন ২০২১ ১৯:৫৫
Share:

কতটা সময় ফোন বা কম্পিউটারের স্ক্রিনের দিকে তাকিয়ে কাটাবেন, তা ঠিক করে নিন আগে থেকে। ফাইল চিত্র

অতিমারির সময়ে নেটমাধ্যমই হয়ে দাঁড়িয়েছে ভরসা। যখন কারও সঙ্গে দেখা করা প্রায় অসম্ভব হয়ে দাঁড়িয়েছে, তখন এভাবেই হচ্ছে যোগাযোগ স্থাপন। অনলাইনেই জন্মদিন পালন থেকে শোকপালন। কাজ খুঁজতে হলেও সেই সেখানেই। কিন্তু এতেও তো ক্লান্তি আসে!

Advertisement

এক সময়ে কাজের ফাঁকে নেটমাধ্যমে সময় কাটানো ছিল অবসর যাপনের মতো। এখন ঠিক উল্টো। অবসর খুঁজতে হচ্ছে নেট জগতের বাইরে মুখ তুলে। এমন বদলে যাওয়া সময়ে নেটমাধ্যম ব্যবহারের ক্লান্তি কাটাবেন কী করে? কী ভাবেই বা যত্ন নেবেন নিজের মানসিক স্বাস্থ্যের?

১) কতটা সময় ফোন বা কম্পিউটারের স্ক্রিনের দিকে তাকিয়ে কাটাবেন, তা ঠিক করে নিন আগে থেকে। যাতে অন্য কাজের জন্যও সময় থাকে। কোনও উদ্দেশ্য ছাড়া শুধু শুধু স্ক্রিনের দিকে তাকিয়ে থাকবেন না।

Advertisement

সর্বক্ষণ কম্পিউটারে না থেকে অন্য ভাবে কাজ করার কথাও ভাবতে পারেন। ফাইল চিত্র

২) অন্য কাজ করুন। বাড়ির কাজ হতে পারে। বা পরিবারের সকলের সঙ্গে গল্প করা। বই পড়া। যে কোনও ধরনের কাজ হতে পারে। কারণ স্ক্রিনের দিকে তাকিয়ে থাকা অভ্যাসে পরিণত হচ্ছে অনেক ক্ষেত্রে। তার থেকে ক্লান্তি আসছে। আর মানসিক চাপ বাড়ছে।

৩) মানসিক চাপ যদি বেশি হচ্ছে বলে মনে হয়, তবে ধ্যান করার অভ্যাস করুন। চোখ বন্ধ করে ধ্যান করবেন। তাতে চোখের বিশ্রামও হবে। সঙ্গে শান্ত হবে মন।

এই অস্থির সময়ে অনেকেরই নানা ধরনের শারীরিক ও মানসিক অসুবিধা হচ্ছে। তার যত্ন নিতে হবে প্রয়োজন বুঝে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন