Money and Marriage

আয় এবং ব্যয়ের ব্যাপারে সঙ্গীকে কিছু জানান না? ভবিষ্যতে কোনও সমস্যা হতে পারে কি?

টাকাপয়সার সঠিক পরিকল্পনার অভাবে সম্পর্কেও তৈরি হয় মনোমালিন্য। অর্থ নিয়ে এই মন কষাকষি কাম্য নয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ এপ্রিল ২০২৩ ২০:১৩
Share:

ভবিষ্যতের কথা ভেবে আর্থিক পরিকল্পনা প্রয়োজন। প্রতীকী ছবি।

বিয়ে নামক সুতোয় যে দায়িত্বগুলি গেঁথে যায়, তার মধ্যে অন্যতম হল আর্থিক দায়িত্ব। বিয়ের আগে অনেকেরই খরচের হিসাব থাকে না। আর্থিক নিরাপত্তা নিয়ে চিন্তাও থাকে না। ফলে আর্থিক স্থিতিশীলতা তেমন থাকে না অনেকেরই। কিন্তু বিয়ের পর জীবনের আলাদা একটি অধ্যায় শুরু হয়। তখন আর্থিক ক্ষেত্রটি সম্পর্ক মজবুত করার ক্ষেত্রেও একটি অনেক বড় শর্ত হয়ে ওঠে। কিন্তু সঙ্গীর সঙ্গে নতুন জীবন শুরু করার আবেগ আর ভালবাসার স্রোতে ভাসতে ভাসতে সে কথা মনে থাকে না অনেকেরই। টাকাপয়সার সঠিক পরিকল্পনার অভাবে সম্পর্কেও তৈরি হয় মনোমালিন্য। অর্থ নিয়ে এই মন কষাকষি কাম্য নয়। তা ছাড়া ভবিষ্যতের কথা ভেবেও আর্থিক পরিকল্পনা প্রয়োজন। কিন্তু অনেকেই তা করে উঠতে পারেন না। নেটফ্লিক্সে ‘হাউ টু গেট রিচ’ বলে একটি শো শুরু হয়েছে। সাম্প্রতিকতম একটি পর্বে দম্পতিদের আর্থিক পরামর্শ দিলেন এই অনুষ্ঠানের উপস্থাপক রোমিত শেঠি।

Advertisement

রোমিত জানান, বিয়ের পর দু’জনেরই দায়িত্ব অনেক বেড়ে যায়। ফলে এই সময়ে সব দিক থেকেই অনেক বেশি সতর্ক থাকা জরুরি। টাকাপয়সা নিয়ে এই সতর্কতা আরও কড়া হওয়া জরুরি। কিন্তু অধিকাংশ দম্পতিই টাকাপয়সা নিয়ে খোলাখুলি আলোচনা করেন না। আলোচনার অভাবে অনেক সময়ে দু’জনের ব্যক্তিগত রোজগারই ভুল জায়গায় বিনিয়োগ হয়ে যায়। তাই টাকাপয়সার বিনিয়োগ করা নিয়ে আলোচনা করে নেওয়া জরুরি।

এমন অনেক দম্পতি আছেন, যাঁরা নানা ধরনের জিনিস কিনতে ভালবাসেন। এক জন মোটা অর্থ ব্যয় করে ঘড়ি কিনছেন, তো অন্য জন বহুমূল্যের গয়না। প্রতি মাসেই কিছু না কিছু নতুন জিনিস বাড়িতে আসছেই। রোমিতের মতে, মাঝেমাঝে ভবিষ্যতের কথা চিন্তা করে এই বিষয়গুলিতে রাশ টানা জরুরি। সঞ্চয় অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন