insects

পোকা কামড়ালে, ঘরোয়া পদ্ধতিতে কী করে কমাবেন জ্বালা?

সব পোকার কামড়ে এক রকম উপশমের পদ্ধতি চলবে না।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ এপ্রিল ২০২১ ১৭:৫৪
Share:

পোকার কামড় মারাত্মক হয়ে যেতে পারে।

বাগানে কাজ করতে বা হাঁটতে গিয়ে পোকা কামড়েছে? খুব সহজেই ঘরোয়া কিছু পদ্ধতিতে তার উপশম করা সম্ভব। তবে বাড়াবাড়ি হলে অবশ্যই নিতে হবে চিকিৎসকের পারমর্শ।

Advertisement

সব পোকার কামড়ে এক রকম উপশমের পদ্ধতি চলবে না। কোন ক্ষেত্রে কী, দেখে নেওয়া যাক।

  • বোলতার কামড় মারাত্মক হয়ে যেতে পারে। খুব বাড়াবাড়ি হলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। এমনকি বোলতার কামড়ের কারণে অনেককে হাসপাতালেও ভর্তি হতে হয়। কিন্তু কাম়ড় মারাত্মক বিপজ্জনক না হলে, সামান্য কয়েক ফোঁটা ল্যাভেন্ডার ওই জায়গায় দিলে, ব্যথার উপশম হবে। জ্বালা কমবে।
  • মৌমাছি কামড়ালে প্রথমেই হুলটা টেনে বার করে নিন। তার পরে কামড়ের জায়গাটা কলের তলায় ধরে ঠান্ডা জলে ধুয়ে নিন। এ বার তুলসি পাতার বাটা ওখানে লাগিয়ে দিন। ব্যথা কমাতে রুমালে ইউক্যালিপটাস তেল নিয়ে অল্প করে লাগাতে পারেন।
  • কোন পোকা কামড়েছে বুঝতে পারছেন না? কিন্তু জ্বালা করছে? তা হলে বেকিং সোজা আর আপেল সিডার ভিনিগার অল্প করে মিশিয়ে নিয়ে কামড়ের জায়গাটায় লাগান। জ্বালা কমবে।
  • বাগানে কাজ করতে গিয়ে পোকার কামড় খেয়েছেন? টবের মাটির একটু প্রলেপ কামড়ের জায়গায় লাগিয়ে দিন। ব্যথা কিছু ক্ষণের জন্য কমবে।
Advertisement

বাগানে হাতের কাছে অ্যালো ভেরা গাছ আছে? তা হলে তার পাতা ভেঙে নিয়ে কামড়ের জায়গায় লাগান। দেখবেন, জ্বালা কমে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন