Mass Layoff

২০২৩ সালে বিশ্ব জুড়ে প্রায় ২ লক্ষ কর্মী ছাঁটাই করবে বিভিন্ন তথ্যপ্রযুক্তি সংস্থা

২০২৩ সালের জানুয়ারি মাসেই বিশ্ব জুড়ে বিভিন্ন তথ্যপ্রযুক্তি সংস্থা থেকে ছাঁটাই হয়েছিল ১ লক্ষের বেশি কর্মী। যে তালিকার শীর্ষে ছিল অ্যামাজ়ন, মাইক্রোসফট, গুগল, সেলসফোর্স-এর মতো সংস্থা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২২ মে ২০২৩ ২১:৫১
Share:

বছরের শুরু থেকেই ছোট-বড় নানা সংস্থা ছাঁটাই অভিযান শুরু করেছে। ছবি: সংগৃহীত।

তথ্যপ্রযুক্তি জগতে চলতি বছরে বিশ্ব জুড়ে প্রায় ২ লক্ষ কর্মী ছাঁটাই করবে বিভিন্ন সংস্থা। বছরের শুরু থেকেই ছোট-বড় নানা সংস্থা ছাঁটাই অভিযান শুরু করেছে। টুইটার, মেটা, ভোডাফোনের মতো সংস্থাও তাদের পরিকল্পনার কথা জানিয়েছে। একটি অনলাইন ডেটা ট্র্যাকিং সংস্থার করা সমীক্ষা থেকে জানা গিয়েছে, ২০২৩ সালে এখনও পর্যন্ত ৬৯৫টি তথ্যপ্রযুক্তি সংস্থা ১ লক্ষ ৯৮ হাজার কর্মী ছাঁটাই করেছে। ২০২২ সালে এই ছাঁটাইয়ের সংখ্যা ছিল ১ লক্ষ ৬১ হাজার।

Advertisement

চলতি বছরে কাজ হারাবেন আরও ২ লক্ষ। ছবি: সংগৃহীত।

২০২৩ সালের জানুয়ারি মাসেই বিশ্ব জুড়ে বিভিন্ন তথ্যপ্রযুক্তি সংস্থা থেকে ছাঁটাই হয়েছিলেন ১ লক্ষের বেশি কর্মী। যে তালিকার শীর্ষে ছিল অ্যামাজ়ন, মাইক্রোসফট, গুগল, সেলসফোর্স-এর মতো সংস্থা। তথ্য অনুসারে ২০২২ সালের শুরু থেকে ২০২৩ সালের মে মাস পর্যন্ত বিশ্বের বিভিন্ন তথ্যপ্রযুক্তি সংস্থা থেকে ছাঁটাই হয়েছেন প্রায় ৩.৬ লক্ষ কর্মচারী। যদিও বিভিন্ন সংস্থা কর্মচারী ছাঁটাই-এর পক্ষে একাধিক যুক্তি দেখিয়েছে। বিশ্বব্যাপী অর্থনৈতিক দোলাচল, কোভিড পরিস্থিতি এই কারণগুলির মধ্যে অন্যতম।

Advertisement

মেটা জানিয়েছে, আগামী সপ্তাহ থেকেই আবার ছাঁটাই প্রক্রিয়া শুরু হবে। এই নিয়ে চলতি বছরে সংস্থায় তৃতীয়বার। এখনও পর্যন্ত কত কর্মী ছাঁটাই করা হবে সে বিষয়ে নিশ্চিত করে না জানানো হয়নি। এই মাসেই অ্যামাজন ইন্ডিয়া ৪০০ থেকে ৫০০ কর্মীকে ক্লাউড ডিভিশন (এডব্লুএস) থেকে ছাঁটাই করেছে। ফিনটেক সংস্থাও তাদের মোট কর্মীর ২৬ শতাংশ বা ৪২০ জন কর্মী ছাঁটাই করেছে।

যুক্তরাজ্যের বৃহত্তম টেলিকম সংস্থা বিটি গ্রুপ ইতিমধ্যেই এই দশকের মধ্যে ৫৫ হাজার কর্মী ছাঁটাইয়ের কথা ঘোষণা করেছে। এ ছাড়াও আগামী ৩ বছরের মধ্যে ভোডাফোন থেকে ছাঁটাই হতে চলেছেন ১১ হাজার কর্মী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন