এ বার থ্রি ডি প্রিন্টার তৈরি করবে অঙ্গ, হাড়, টিস্যু

তাড়া তাড়া সাদা কাগজ ঢুকে যাচ্ছে, আর বেরিয়ে আসছে ছাপা কাগজ। প্রিন্টার শুনলেই চোখের সামনে ভেসে ওঠে এমনই এক যন্ত্র। এক বার কল্পনা করে দেখুন তো এই প্রিন্টার থেকেই বেরিয়ে আসছে নাক, কান, চোখ! ভাবতে অবাক লাগলেও এমনটাই ঘটতে চলেছে এ বার।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০১৬ ১৬:১৭
Share:

তাড়া তাড়া সাদা কাগজ ঢুকে যাচ্ছে, আর বেরিয়ে আসছে ছাপা কাগজ। প্রিন্টার শুনলেই চোখের সামনে ভেসে ওঠে এমনই এক যন্ত্র। এক বার কল্পনা করে দেখুন তো এই প্রিন্টার থেকেই বেরিয়ে আসছে নাক, কান, চোখ! ভাবতে অবাক লাগলেও এমনটাই ঘটতে চলেছে এ বার। নর্থ ক্যারোলিনা একদল বিজ্ঞানী তৈরি করেছেন এমনই এক থ্রি ডি প্রিন্টার যার সাহায্যে তৈরি করা যাবে মানুষের অঙ্গ, হাড় এমনকী টিস্যুও!

Advertisement

এই থ্রি ডি প্রিন্টেড অঙ্গ, টিস্যু ও হাড় বিকল হয়ে যাওয়া প্রতিস্থাপন করা যাবে। এই প্রিন্টারের মাধ্যমে বিজ্ঞানীরা স্থায়ী কার্টিলেজ, হাড় ও পেশী তৈরি করতে সক্ষম হয়েছেন। তবে এখনও পর্যন্ত এই সব টিস্যু, হাড় বা অঙ্গ মানব দেহে প্রতিস্থাপন করা সম্ভব হয়নি। খুব শিগগিরই মানব শরীরের আকার ও উপযুক্ত শক্তিসম্পন্ন অঙ্গ, টিস্যু তৈরি করা সম্ভব হবে বলে জানাচ্ছেন গবেষকরা। ভবিষ্যতে এই থ্রি ডি প্রিন্টারের সাহায্য জটিল অঙ্গপ্রত্যঙ্গ তৈরি ও প্রতিস্থাপন সম্ভব হবে বলে মনে করছেন তাঁরা।

সোমবার ব্রিটিশ জার্নাল নেচারে প্রকাশিত হয়েছে এই গবেষণার ফল।

Advertisement

আরও পড়ুন: মার্চের মাঝেই আসছে আইফোন ফাইভ এসই, সম্ভবত আগাম বুকিং বন্ধ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন