Teabag

অফিসে টয়লেট সিটের থেকেও নোংরা টিব্যাগ, বলছে সমীক্ষা

অফিসে গিয়ে টয়লেট নোংরা দেখে কত দিন মাথা গরম করেছেন? কিন্তু কিচেন বা ক্যাফেটেরিয়া নিয়ে অভিযোগ করেছেন কি কখনও? তা হলে জেনে রাখুন গবেষকরা জানাচ্ছেন, অফিসের ক্যাফেটেরিয়াতে থাকা টি ব্যাগ টয়লেট সিটের থেকে অনেক বেশি দূষিত।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০১৭ ১৫:৫২
Share:

প্রতীকী ছবি।

অফিসে গিয়ে টয়লেট নোংরা দেখে কত দিন মাথা গরম করেছেন? কিন্তু কিচেন বা ক্যাফেটেরিয়া নিয়ে অভিযোগ করেছেন কি কখনও? তা হলে জেনে রাখুন গবেষকরা জানাচ্ছেন, অফিসের ক্যাফেটেরিয়াতে থাকা টি ব্যাগ টয়লেট সিটের থেকে অনেক বেশি দূষিত। সম্প্রতি ইনিশিয়াল ওয়াশরুম হাইজিন-এর সমীক্ষায় দেখা গিয়েছে, অফিসের ক্যাফেটেরিয়াতে থাকা টিব্যাগে গড় ব্যাকটেরিয়াল কাউন্ট ৩,৭৮৫। যেখানে টয়লেট সিটে এই কাউন্ট মাত্র ২২০।

Advertisement

সাধারণত অফিসের কিচেন, ক্যাফেটেরিয়া আমাদের কফি খাওয়া কাপ, খাবারের প্লেট এমনই ফেলে রাখে। যা হয়তো সারা দিনই পড়ে থাকে। স্ল্যাবে ছড়িয়ে থাকা খাবারের টুকরো, দুধ থেকে যে সংক্রমণ ছড়ায় তা টয়লেট ব্যাকটেরিয়ার থেকে অনেক ক্ষতিকারক বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। শুধু টিব্যাগ নয়, গবেষণায় উঠে এসেছে, কেটলির হাতলে গড় ব্যাকটেরিয়াল কাউন্ট ২,৪৮৩, কফি মাগের হাতলে ১,৭৪৬ ও রেফ্রিজারেটরের হাতলে ১,৫৯২।

অফিসের ফ্রিজ খোলার পর হাত ধোওয়ার কথা ভেবেছেন কখনও? এই গবেষণায় অংশ নেওয়া ১,০০০ জনের মধ্যে ৮০ শতাংশই জানিয়েছেন, ফ্রিজ তো দূর, ক্যাফেটেরিয়াতে কফি বানানোর পরও হাত ধোওয়ার কথা তারা ভাবেননি কখনও।

Advertisement

আরও পড়ুন: নিয়মিত পেনকিলার বাড়াচ্ছে ওজন, ইনসমনিয়া

আরও পড়ুন: শুধু কি বিয়ার খেলেই হয় বিয়ার বেলি?

ইনিশিাল ওয়াশরুম হাইজিনের মুখ্য গবেষক পিটার বেরেট বলেন, “ওয়াশরুমে হ্যান্ডওয়াশ রাখার পাশাপাশি কিচেন, ক্যাফেটেরিয়ার দিকেও নজর দেওয়া প্রয়োজন। নিয়মিত কফির কাপ, প্লেট ধোয়ার পাশাপাশি কিচেন স্ল্যাব মুছতেও অ্যান্টি-ব্যাকটেরিয়াল ওয়াইপস ব্যবহার করা উচিত। সেই সঙ্গে ব্যাক্তিগত স্তরেও সচেতনতা প্রয়োজন। কিচেন, ক্যাফেটেরিয়া ব্যবহারের পর অবশ্যই পরিষ্কার করে হাত ধোওয়া অভ্যাস করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন