Optical Illusion

Optical illusion eye test: যাচাই করুন আপনার দৃষ্টিশক্তি! ছবিতে কী লেখা আছে পড়তে পারছেন?

বেশ কয়েকটি সাদা-কালো ব্লক আর ছায়ার আড়ালে লুকিয়ে রয়েছে ইংরেজি অক্ষরগুলি। আপনি কি সেগুলি পড়তে পারছেন?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ মে ২০২২ ১৫:৪৮
Share:

ছবিতে দেখে কিছু পড়তে পারছেন কি? ছবি: সংগৃহীত

দৃষ্টিভ্রমের ছবি হামেশাই নেটমাধ্যমে ভাইরাল হয়। তেমনই একটি ছবি সম্প্রতি ফের ভাইরাল হয়েছে। যা চোখের পরীক্ষা নেওয়ার পক্ষে যথেষ্ট।

Advertisement

উপরের ছবিটিও নেটাগরিকদের বেশ বিপাকে ফেলেছে। এই ছবিতে লুকিয়ে রয়েছে দুটি অর্থপূর্ণ ইংরেজি শব্দ। আর সেই শব্দজোড়া খুঁজে পেতেই কালঘাম ছুটছে নেটাগরিকদের।

Advertisement

বেশ কয়েকটি সাদা-কালো ব্লক আর ছায়ার আড়ালে লুকিয়ে রয়েছে ইংরেজি অক্ষরগুলি। আপনি কি সেগুলি পড়তে পারছেন? মূলত সাদা-কালো রং ও ব্লকগুলির আকারের দৃষ্টিভ্রমকে কাজে লাগিয়েই লুকিয়ে রয়েছে শব্দগুলি। অনেকেই দাবি করছেন এই ‘দৃষ্টিবিভ্রম’ বা অপটিক্যাল ইলিউশনটি দ্বারাই আপনি আপনার দৃষ্টিশক্তির পরীক্ষাও করতে পারেন।

খোলা চোখে আপনি এই লেখা উদ্ধার করতে পারবেন না। চোখ বন্ধ করেই পাবেন সমাধান! ভাবছেন তা কি করে সম্ভব? এটাই এই ছবির ধাঁধাটির বৈশিষ্ট্য। পুরোপুরি বন্ধ চোখে নয়, এই ধাঁধার সমাধানের জন্য আপনাকে ৯০ শতাংশ চোখ বন্ধ করতে হবে। চোখের দৃষ্টি সীমিত করলেই চোখের সামনে ভেসে উঠবে শব্দজোড়া।

দেখুন তো, এই ফন্দিতে ছবিতে কী লেখা আছে তা পড়তে পারছেন কি না? আর যাঁরা হাজার খুঁজেও বুঝতে পারছেন না আসলে কী লেখা রয়েছে ছবিতে, তাঁদের জন্য রইল সমাধান। ছবিতে ইংরেজি হরফে লেখা রয়েছে ‘ব্যাড আইজ’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন