Biryani

কিমা বিরিয়ানি থেকে আমের ফিরনি, ইদের শহরে প্রস্তুতি শুরু নানা রেস্তরাঁয়

তীব্র গরমের জন্য যে ক’দিন বিরিয়ানি, চাপ, কবাব থেকে খানিক বিরতি নিয়েছিলেন, এ বার তা পুষিয়ে নেওয়ার পালা। শুরু হচ্ছে আওয়াধি বিরিয়ানি উৎসব। অন্য একটি রেস্তরাঁয় থাকবে ম্যাঙ্গো ফিরনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৮ জুন ২০২৩ ২০:৫৭
Share:

(বাঁ দিক থেকে) আমিনিয়ার তন্দুরি চিকেন এবং অওধ ১৫৯০-এর গোস্ত ইয়াখনি বিরিয়ানি। ছবি: সংগৃহীত

যদিও বিরিয়ানি খেতে গেলে কোনও উপলক্ষের প্রয়োজন হয় না। তা-ও ঠান্ডা আবহাওয়ায় অন্য কোনও খাবারের কথা মনেও আসে না। সঙ্গে আবার ইদ। এমন সময়ে বিশেষ জায়গায় না গেলে কি হয়? বিরিয়ানি জগতে অওধ ১৫৯০ বেশ পরিচিত নাম। সেখানেই শুরু হয়েছে বিরিয়ানির উৎসব। লখনউয়ের নবাবি আমেজে ঘিয়ের গন্ধ মাখা ‘সব্জ় ইয়াখনি পোলাও’, ‘শাহি সব্‌জ় কোফতা বিরিয়ানি’, ‘মুর্গ ইয়াখনি পোলাও’, ‘সুগন্ধি মুর্গ বিরিয়ানি’, ‘কিমা বিরিয়ানি’, ‘গোস্ত তেহরি’, ‘গোমতি সুগন্ধি মাহি বিরিয়ানি’— কী নেই সেখানে! প্লেটপিছু বিরিয়ানির দাম শুরু হচ্ছে ২৫০ টাকা থেকে। চাইলেই বন্ধুবান্ধব, পরিবারের সদস্যদের নিয়ে যাওয়া যায়। কলকাতার সব ক’টি শাখায় এবং নয়ডায় ১৬ জুলাই পর্যন্ত চলবে এই আওয়াধি বিরিয়ানি উৎসব।

Advertisement

অওধ ১৫৯০-র আওয়াধি বিরিয়ানি উৎসবে পাওয়া যাচ্ছে কিমা বিরিয়ানি। ছবি: সংগৃহীত

কলকাতার নিউ মার্কেট অঞ্চলে রেস্তরাঁর অভাব নেই। কিন্তু বিরিয়ানি খাওয়ার ইচ্ছে হলে অনেকের কাছে এখনও আমিনিয়াই হল ‘দ্য বেস্ট’। ইদের জন্য আমিনিয়াও প্রস্তুত তাদের বিরিয়ানির সম্ভার নিয়ে। সঙ্গে চিকেন, মটনের বিভিন্ন রকম কবাব, রেজ়ালা, চাপ তো রয়েছেই, তবে শেষপাতে আছে আসল চমক। বিরিয়ানি খাওয়ার পর শেষপাতে মুখমিষ্টি করতে অনেকেরই পছন্দ ফিরনি।

আমিনিয়ার গলৌটি কবাবের স্বাদ একবার চেখে না দেখলেই নয়। ছবি: সংগৃহীত

গরমে আমের তো নানা রকম পদ খেয়েছেন, কিন্তু আমিনিয়ার ম্যাঙ্গো ফিরনির স্বাদ জিভে লেগে থাকার মতো। এত সব খাবার কি শুধু নিউ মার্কেট শাখাতেই পাওয়া যাবে? একেবারেই না। একই রকম বিরিয়ানি এবং কবাবের স্বাদ পাওয়া যাবে রাজারহাট, যশোহর রোড, শ্যামবাজার, গোলপার্ক, বেহালা, শিরামপুর, সোধপুরেও। কলকাতার বাইরে শিলিগুড়ি, কোলাঘাট এবং গুয়াহাটির ক্রেতাদের জন্যও তৈরি হচ্ছে আমের ফিরনি। একে ইদ, সঙ্গে আবার বর্ষা এল বলে, আর দেরি না করে বিরিয়ানি-ফিরনিতে ভরে ফেলাই যায় ভোজের থালা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন