Parenting Tips

Parenting: আপনার বাড়ির শিশুটি কি বই পড়ে না? কী ভাবে বই পড়ার অভ্যাস তৈরি করবেন?

খুদে সারাক্ষণ কার্টুন দেখছে, একদমই বই পড়ে না। কয়েকটি উপায় মেনে চললেই ওর বই পড়ার অভ্যাস তৈরি হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ জুন ২০২১ ২০:৪৩
Share:

শিশুকে কী করে বইমুখো করবেন? ছবি: সংগৃহীত

বাড়ি ভর্তি বই। কিন্তু খুদের মন পড়ে আছে কার্টুন, খেলনা কিংবা মোবাইলের দিকে। আপনি ভাবছেন রোজকার পড়াশোনার বইয়ের বাইরে কী ভাবে ওর মধ্যে বই পড়ার অভ্যাস গড়ে তুলবেন? বেশ কয়েকটি উপায় মেনে চললে কয়েক মাসের মধ্যেই বইয়ের প্রতি ওর আসক্তি তৈরি হবে।

Advertisement

ছবির বই দিন

Advertisement

ওকে প্রথমে ছবির বই দিন। তার তলায় লেখা থাকলে খুদে সেই লেখা পড়বে ছবি দেখার আগ্রহ নিয়ে। এই ভাবে প্রথমে ওকে বইয়ের সঙ্গে পরিচয় করান।

গল্প পড়ে শোনান

মুখে মুখে গল্প বলার চেয়ে বই থেকে গল্প পড়ে শোনান। তাতে ওই বইয়ের প্রতি আগ্রহ জন্মাবে। কোনও গল্প আধখানা পড়ুন। বাকিটা জানার আগ্রহ নিয়ে নিজেই বাকি বইটি পড়ে ফেলবে।

প্রতিদিন বই পড়ার অভ্যাস তৈরি করুন

কোনও অভ্যাস এক দিনে গড়ে ওঠে না। এর জন্য লাগে নিয়মিত অধ্যবসায়। তাই বই পড়ার ক্ষেত্রেও তাই। শিশু রোজ যেন অল্প হলেও বই পড়ে।

পড়াশোনার জায়গা তৈরি করুন

বই পড়ার জন্য একটা পরিবেশ দরকার হয়। বাড়িতে বই পড়ার জন্য একটা আলাদা করে জায়গা তৈরি করুন। টেলিভিশন বা কম্পিউটার থেকে একটু দূরত্ব থাকলে ভাল। না হলে খুদের মনোযোগ যাবে ও দিকে।

পছন্দের বই পড়তে দিন

যে বই পড়তে ভাল লাগছে, সেই বই পড়তে দিন ওকে, জোর করে অন্য বই চাপিয়ে দেবেন না। তা হলে বই পড়ার স্বাভাবিক ইচ্ছাটা থাকবে না।

ওর সামনে আপনিও বই পড়ুন

শিশুরা যা দেখে, তার থেকে অনেকটা অনুপ্রাণিত হয়। দিনের মধ্যে বেশ খানিকটা সময় আপনি যদি ওর সামনে বই পড়েন, তা হলে খুদের মধ্যেও বই পড়ার একটা অভ্যাস জন্ম নেবে ধীরে ধীরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন