Pregnancy

চল্লিশ পেরিয়ে মা হতে চান, কোন দিকে নজর দেবেন?

বেশি বয়সে অন্তঃসত্ত্বা হলে অনেকের ডায়াবিটিসের সমস্যা দেখা দেয়। উচ্চ রক্তচাপের প্রবণতাও দেখা যায় অনেক সময়ে। এ সময়ে সাবধানে থাকতে হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ মে ২০২১ ২২:০২
Share:

চলতে হবে নিয়ম মেনে। ফাইল চিত্র

চল্লিশ পেরোলেই চালশে? তার মধ্যেই জীবনের সব বড় সিদ্ধান্ত নিয়ে নিতে হবে? তা তো নয়। এখন চল্লিশের পরে অনেকেই বিয়ে করছেন। করছেন সন্তানধারণও। কিছুই অসম্ভব নয়। তবে সময়ের সঙ্গে কয়েক দিকে নজর দেওয়া দরকার। যাতে আপনার জীবনযাপনের কিছু নিয়ম বাধা না সৃষ্টি করে এমন ক্ষেত্রে।

Advertisement

বয়স বাড়লে সন্তানধারণ করার ক্ষমতা স্বাভাবিক নিয়মে কমতে থাকে। সন্তানকে মায়ের শরীরে বাড়তে দেওয়ার মতো পরিবেশও সব সময়ে থাকে না। বেশি বয়সে অন্তঃসত্ত্বা হলে অনেকের ডায়াবিটিসের সমস্যা দেখা দেয়। উচ্চ রক্তচাপের প্রবণতাও দেখা যায় অনেক সময়ে।

ফলে মা হওয়ার সিদ্ধান্ত নেওয়া মাত্র চিকিৎসকের সঙ্গে পরামর্শ করা দরকার। প্রথম থেকেই যাতে কিছু নিয়ম মেনে চলা যায়। তাতে সন্তানধারণ করতে সুবিধা হবে। তার সঙ্গে মেনে চলতে হবে কিছু নিয়ম। যার মধ্যে প্রথম হল ধূমপান নিয়ন্ত্রণ। ৪০-এর পরে মা হওয়ার ইচ্ছা থাকলে সবের আগে এই অভ্যাস ত্যাগ করতে হবে। নিয়ন্ত্রণে রাখতে হবে ওজনও। ৩৫-এর পর থেকে মহিলাদের মধ্যে ওজন বাড়ার প্রবণতা বেশি দেখা দেয়। ফলে নিয়ম মেনে খাওয়াদাওয়া এবং ব্যায়ামের অভ্যাস রাখা জরুরি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন