Life Hacks

Natural Stain Removers: জামা-কাপড়ে চা, কফির দাগ লেগেছে? রইল কড়া দাগ তোলার অব্যর্থ সমাধান

দাগের কারণে সাধের পোশাকটি বাতিল করে দিতে হয়েছে? ঘরোয়া উপকরণ দিয়ে নিমিষেই দূর করা যেতে পারে কাপড়ের কড়া দাগ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ মার্চ ২০২২ ২২:০৭
Share:

লেবুর রস দিয়েও দাগ দূর করা যায়।

অনেক সময় কারণে-অকারণে না চাইতে জামা কাপড়ে দাগ লেগে যায়। সেই দাগ তুলতে কালঘাম ছুটে যায়। দাগের কারণে সাধের পোশাকটি হয়তো অনেক ক্ষেত্রে বাতিল করে দিতে হয়! তখন আর আক্ষেপের শেষ থাকে না। হাতের কাছেই রয়েছে সমস্যার সমাধান। কিছু ঘরোয়া উপকরণ দিয়ে নিমিষেই দূর করা যেতে পারে জামা কাপড়ের কড়া দাগ।

Advertisement

নুন

জামাকাপড় থেকে কালির দাগ বা যে কোনও দাগ তোলার সবচেয়ে সাধারণ এবং সহজ উপায় হল দাগের জায়গাটি ভিজিয়ে তার উপর অল্প পরিমাণে নুন লাগিয়ে রাখুন। এর পর আলতো করে ঘষুন। এ বার সাবান জলে ভাল করে ধুয়ে নিলেই হবে সমস্যার সমাধান।

Advertisement

ভিনিগার

জামা-কাপড়ের দাগ দূর করার আর একটি কার্যকরী পদ্ধতি হল ভিনিগারের ব্যবহার। দু’কাপ জলে পাঁচ চামচ ভিনিগার মিশিয়ে দাগের জায়গায় স্প্রে করে বা ছিটিয়ে হালকা করে ঘষুন। দেখবেন কিছু দাগ উঠে গিয়েছে।

প্রতীকী ছবি

লেবুর রস

বেশি পরিমাণে লেবুর রস দিয়েও দাগ দূর করা যায়। এ ক্ষেত্রে দাগের জায়গায় লেবুর রস দিয়ে কিছু ক্ষণ রাখুন। শুকিয়ে গেলে ঘসে দাগ তুলে ফেলুন।

টুথপেস্ট

সব ধরনের দাগ তোলার ক্ষেত্রে টুথপেস্ট ব্যবহার করা যেতে পারে। দাগের উপর অল্প পরিমাণে টুথপেস্ট লাগিয়ে রাখুন। তার পর সাবান জলে ধুয়ে নিলেই চলে যাবে কড়া দাগ।

বেকিং সোডা

জামা-কাপড়ে লাগা চা, কফির দাগের উপর এক চামচ বেকিং সোডা দিয়ে ভাল করে ঘষুন। এ বার কিছু ক্ষণ রেখে দিন। এর পর জল দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন দাগ উঠে গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন