আয়ু বাড়াতে ভুঁড়ি কমান

ভুঁড়ি ব্যাপারটা দেখতে মোটেও তেমন ভাল নয়। এমনিতে ধরুন আপনি বেশ স্লিম ট্রিম, হ্যান্ডু, কিন্তু ওই পেটের কাছে এক গোছা চর্বির পুরু লেয়ার আপনার সব রূপে চোনা ফেলে দেয়। শুধু রূপ নয়, এই অবাঞ্ছিত ভুঁড়ি নষ্ট করে আপনার ফ্লেক্সিবিলিটিও।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১২ নভেম্বর ২০১৫ ০৯:৫৬
Share:

ভুঁড়ি ব্যাপারটা দেখতে মোটেও তেমন ভাল নয়। এমনিতে ধরুন আপনি বেশ স্লিম ট্রিম, হ্যান্ডু, কিন্তু ওই পেটের কাছে এক গোছা চর্বির পুরু লেয়ার আপনার সব রূপে চোনা ফেলে দেয়। শুধু রূপ নয়, এই অবাঞ্ছিত ভুঁড়ি নষ্ট করে আপনার ফ্লেক্সিবিলিটিও। নষ্ট করে পরিশ্রম করার ক্ষমতাও। তবে এতেই কিন্তু শেষ নয়। নতুন এক গবেষণা জানাচ্ছে, এই ভুঁড়ি কমিয়ে দেয় আয়ুও। এমনকী, ওবেসিটির থেকেও ভয়ানক ওই পেটের কাছে মেদের টায়ার। বিজ্ঞানীরা বলছেন, অতিরিক্ত ওজন না হলেও শুধু ভুঁড়িই একার দায়িত্বে জীবনের দিন কমিয়ে দেয়।

Advertisement

জেনে নিন ভুঁড়ি কমানোর সহজ উপায়

থার্ড ন্যাশনাল হেল্থ অ্যান্ড নিউট্রিশন এক্সামিনেশন সার্ভের তথ্য অনুযায়ী ভুঁড়ি থাকলে কার্ডিও ভাসকুলার মর্টালিটি বেড়ে যায়।

Advertisement

বয়স, বিএমআই যাই হোক না কেন এই তথ্যই জানিয়ে দিচ্ছে ওবেসিটির না থাকলেও শুধু ভুঁড়ি কারণে আয়ু লক্ষ্যণীয়ভাবে কমে। মোটাদের থেকেও ভুঁড়িওলা মানুষদের জীবনের ঝুঁকি প্রায় দ্বিগুণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন